ইনসাইড গ্রাউন্ড

ক্লাবে উজ্জ্বল, জাতীয় দলে আরও উজ্জ্বল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/06/2021


Thumbnail

২৯ পেরিয়েছে কয়েক মাস আগেই, তবে মাঠে বোঝার কোন উপায় নাই। নেইমারকে নিয়ে মুদ্রার উল্টো পিঠের কথা বলছি। ক্লাবে মৌসুম জুড়েই পরে থাকেন সাইড বেঞ্চে। তবে জাতীয় দলের খেলা হলেই ফিরে যান নিজের প্রকৃত রূপে। চলছে কোপা আমেরিকা, আর নেইমার আছেন দুর্দান্ত ফর্মে। দুই ম্যাচে করেছেন দুই গোল। আছে এক অ্যাসিস্টও। তবে পারফরমেন্স ভাল করেও ক্লাবে মৌসুমের বেশির ভাগ সময়ই তাকে কাটাতে হয় হাসপাতালে। এ নিয়ে বেশ কিছু মেমও ইন্টারনেট জগতে বেশ আলোচিত।

২০০৯ সালে সিনিয়র লেভেলে খেলা শুরু করেন। সান্তোসের হয়ে ২০০৯-২০১৩ পর্যন্ত ১৭৭ ম্যাচে করেছেন ১০৭ গোল। তারপর চলে যান স্পেন। মেসির সাথে জুটি বেঁধে খেলেন চার মৌসুম। সেখানে ৬৮ গোল করলেও দলের হয়ে জিতেন চ্যাম্পিয়নস লিগ, লা লিগা এবং কোপা দেল রে। ততদিনে লাতিন আমেরিকা থেকে ইউরোপ এবং পরবর্তীতে বিশ্ব জুড়ে সবার মুখে একই নাম ‘নেইমার’। এরপর ২২২ মিলিয়ন ইউরো দিয়ে চলে যান ফরাসি ক্লাব পিএসজিতে। এতো অদল-বদলের পরও তার খেলার কোন পরিবর্তন হয় নি। বরং নিজেকে আরও গুছিয়ে নিয়েছেন, নিজেকে করেছেন আরও ভয়ঙ্কর। তবে একটি ভয়টা নিজের মাঝেও লুকিয়ে রেখেছেন কোন এক কোণে। সেটি হচ্ছে ইনজুরি।

ইনজুরির কারণে প্রায় সময়ই মাঠের বাইরে সময় কাটান নেইমার। প্রতি মৌসুমেই কোন না কোন ইনজুরির কারণে খেলতে পারেন নি পুরো মৌসুম। গত মৌসুমেও ইনজুরির কারণে বার্সার বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের শেষ ১৬-র একটি লেগও খেলতে পারেননি। কিন্তু জাতীয় দলে আঘাত পেলেও ইনজুরি তাকে স্পর্শ করতে পারেনা। এর জন্য অনেকবার সমালোচনার মুখেও পরতে হয়েছে তাকে। তবে ইনজুরির কারণেই হোক অথবা ব্যক্তিগত কারণে, নেইমার সর্বদাই উজ্জ্বল। ক্লাবে গোল করার পাশাপাশি গোল করাতেও অনবদ্য ভূমিকা পালন করেন ব্রাজিলিয়ান এই সেন্সেশন। আর জাতীয় দলে তো তার কোন কথাই নাই। ৬৮ গোল করে গ্রেট পেলের পরেই তার অবস্থান।

এমন দুর্দান্ত নেইমার যতই ইনজুরিতে পরুক বা সমালোচিত হোক। নেইমার সারা জীবন নেইমারই থাকবে। তার ইনজুরি পরিকল্পিত হোক বা আসল সে মাঠে জাদু দেখিয়েই যাচ্ছে এবং যাবে। তবে নেইমার যাই করুক জাতীয় দলের সেরা খেলোয়াড় তিনিই। নেইমার ক্লাবে কি করছে তা নিয়ে অনেকেরই অনেক কথা থাকলেও, সে একজন কিংবদন্তি। এখন দেখার বিষয় এটাই শেষ পর্যন্ত সে নিজেকে কোথায় নিয়ে যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭