ওয়ার্ল্ড ইনসাইড

সু চি-র বিচার, সরব বিশ্ব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/06/2021


Thumbnail

সুচির বিচার নিয়ে প্রথম থেকে সরব ছিলো বিশ্ব মহল। তার এবং তার দলের গ্রেফতার হওয়া প্রধান নেতাদের বিরুদ্ধে করা অযাচিত মামলাগুলো যে তাকে ফাঁসানোর জন্য করা তা নিয়ে কথা বলতে শুরু করে আন্তর্জাতিক মিডিয়া থেকে শুরু করে বড় বড় ব্যাক্তিত্বরা। 

চার মাস আগে অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সু চি-কে গ্রেপ্তার করা হয়। এতদিন পর তার বিচার শুরু হলো।

সেনা জান্তার আদালতেই বিচার শুরু হয়েছে সু চির। তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। দেশের গোপন তথ্য বিদেশে পাচার করার অভিযোগ দায়ের হয়েছে। অর্থ তছরুপ এবং বেআইনি সোনা রাখার অভিযোগও করা হয়েছে।

সোমবারের (২১ জুন) মামলায় জান্তা সরকার আদালতকে জানিয়েছে, বিদেশ থেকে বেআইনি ভাবে ওয়াকি-টকি এনেছিলেন সু চি। এ ছাড়াও তার বিরুদ্ধে অতিমারি আইনে মামলা হয়েছে। করোনার সময় তিনি ভোটের প্রচার করেছিলেন।

সু চি গ্রেপ্তার হওয়ার পরেই দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়েছিল। বহু মানুষের প্রাণ গিয়েছিল। সু চি-র বিচার শুরু হওয়ার পরেও দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভে ইন্ধন জোগানোর অভিযোগ আনা হয়েছে সু চি-র বিরুদ্ধে।

সু চি-র দলের নাম এনএলডি। সু চি-র বিরুদ্ধে ফৌজদারি মামলা হওয়ায়, তার দল আপাতত সরকার চালাতে পারবে না। নির্বাচনেও লড়াই করতে পারবে না। সু চি-র আইনজীবীরা আদালতে সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। সু চি-কে নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়েছে।

জাতিসংঘ প্রথম থেকেই সু চি-র মুক্তির দাবি করছে। হিউম্যান রাইটস ওয়াচ সু চি-র বিচার প্রক্রিয়াকে অর্থহীন বলে চিহ্নিত করেছে। আন্তর্জাতিক মহলের বক্তব্য, সু চি-র বিরুদ্ধে প্রতিটি মামলাই সাজানো। তাকে গ্রেপ্তার করার জন্যই অভিযোগ গুলি দায়ের করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭