ইনসাইড থট

নোয়াম চমস্কির সাক্ষাৎকার এবং একটি চমৎকার সুযোগের হাতছাড়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/06/2021


Thumbnail

চমৎকার একটি সুযোগ ছিল। চমৎকার একটি সুযোগ ছিল তার মতো একজন মানুষকে চেনার এবং নিজেদের দেশের হয়ে প্রতিনিধিত্ব করার। বলছিলাম নোয়াম চমস্কির কথা। 

মার্কিন বিখ্যাত ভাষাবিদ এবং দার্শনিক নোয়াম চমস্কির আজ বুধবার (২৩ জুন) সকাল ১০টায় ফেসবুক লাইভে আসবার কথা ছিল। তিনি কথা বলতে চেয়েছিলেন বাংলাদেশ, বাংলাদেশের রাজনীতি এবং মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থী ইস্যু নিয়ে। 

বাংলাদেশের একটি অলাভজনক সংগঠন টি-কাপের সঙ্গে তার যুক্ত হবার কথা ছিল ফেসবুক লাইভে। সুবর্ণ এই সুযোগটি হাতছাড়া করে এখন সমালোচনা সইতে হচ্ছে টি-কাপ সংগঠনের প্রতিষ্ঠাতা এবং লাইভ অনুষ্ঠানটির উপস্থাপক তানবিরুল মিরাজ রিপনকে। প্রায় দুই বছর ধরে মেইল চালাচালি করে চমস্কিকে সাক্ষাৎকারের জন্য রাজি করিয়েছিল রিপন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তানবিরুল মিরাজ রিপন পুরো অনুষ্ঠানটি কীভাবে লেজেগোবরে করে ফেললেন, তার একটি ফর্দ পাঠকদের সামনে তুলে ধরা যাক- 

১) লাইভটি হবার কথা ছিল ম্যাসাচুসেটস সময় রাত আটটায়, স্থানীয় সময়ে বাংলাদেশের সকাল দশটায়। আন্তর্জাতিক সময় সম্পর্কে হয়ত সঞ্চালকের কোনো ধারণা ছিল না। ছিল না বলেই চমস্কির মতো একজন মানুষকে একটি ঘণ্টা অধৈর্য হয়ে অপেক্ষা করতে হয়েছে। 

২) I am waiting, Are we scheduled for now?- কথাটি অধৈর্য হয়ে মেইল করেন নোয়াম চমস্কি। সঞ্চালক মহাশয় তা না বুঝেই ফেসবুকে পোস্ট করে বলেন চমস্কি আমাদের সাথে লাইভে আসার জন্য অধীর হয়ে অপেক্ষা করছেন! 

৩) এক ঘণ্টা পর সঞ্চালক সংযুক্ত হবার পর চমস্কি বলেন যে তিনি অনেকক্ষণ ধরে অপেক্ষা করছেন। নতুন করে আবার শিডিউল করতে চান। রিপন তাকে কিছু চটজলদি প্রশ্ন করতে থাকেন, যার কোনো মাথামুণ্ডু নেই। সবচেয়ে ভয়ঙ্কর ব্যাপার হচ্ছে, সবগুলো প্রশ্নই তিনি করেন ভুলভাল ইংরেজিতে এবং খাতা দেখে দেখে। 

৪) প্রায় ছয় মিনিটের এই লাইভ অনুষ্ঠানের নিচে ভুলভাল গ্রামারে লেখা উঠতে থাকে (Sponsor by Mohur Fashion House). চমস্কিকে যারা চেনেন, যারা পড়েন, তারা নিশ্চয়ই এগুলো দেখে মনে মনে বলেছেন, হে ধরণী দ্বিধা হও! আমি তোমার মাঝে প্রবেশ করি। 

নোয়াম চমস্কি আবার কবে ফেসবুক লাইভে আসবেন, তা আমাদের জানা নেই। টি-কাপ সংগঠন থেকে একটি ফেসবুক পোস্টে জানানো হয়েছে যে খুব শীঘ্রই তার সাথে আবার নতুন করে শিডিউল নেবার চেষ্টা করা হচ্ছে, পুরো ব্যাপারটাই ছিল একটা ভুল বোঝাবুঝি। 

তা না হয় মানা গেলো, কিন্তু চমস্কির মতো একজন ব্যক্তির সামনে নিজেদের অপরিপক্বতা কিংবা আনাড়ি ভাবটা প্রকাশ না করলেই কি হতো না? অযোগ্য লোকের হাতে যদি গুরুদায়িত্ব তুলে দেয়া হয়, তবে দেশের হালহকিকত কী চলছে, তা সহজেই অনুমেয়…



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭