ওয়ার্ল্ড ইনসাইড

জাপানে জায়ান্ট পান্ডার যমজ শাবকের জন্ম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/06/2021


Thumbnail

পৃথিবীর সবচেয়ে সুন্দর প্রাণীগুলোর একটি পান্ডা। জাপানের উয়েনো চিড়িয়াখানায় বিপন্ন প্রজাতির জায়ান্ট পান্ডা শিন শিন বুধবার যমজ শাবকের জন্ম দিয়েছে। তবে শাবক দুটি ছেলে নাকি মেয়ে, সেটা এখনো জানায়নি চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে জায়ান্ট পান্ডা বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। এখন এ প্রজাতির মাত্র কয়েক হাজার পান্ডা টিকে আছে। বুনো কিংবা চিড়িয়াখানার আবদ্ধ পরিবেশ—উভয় জায়গাতেই জায়ান্ট পান্ডার বংশ বৃদ্ধি করানো বেশ কঠিন। জায়ান্ট পান্ডার একসঙ্গে দুটি শাবকের জন্ম দেওয়ার ঘটনা সচরাচর দেখা যায় না।

উয়েনো চিড়িয়াখানার পরিচালক ইয়ুতাকা ফুকুদা জানান, ‘প্রথমবারের মতো এখানে পান্ডার যমজ শাবকের জন্ম হয়েছে। দ্বিতীয় শাবকটির জন্মের খবর শুনে আমি খুশিতে চিৎকার করেছিলাম।

প্রায়ই দেখা যায়, যমজ শাবক জন্ম নিলে দেখা যায় একটি বাঁচে না। এ বিষয়ে বেশ সতর্ক চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তারা একটি শাবককে ইনকিউবেটরে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

চিড়িয়াখানাটির মুখপাত্র নাওয়া ওহাসি বলেন, ‘মা পান্ডাটি যখন একটি শাবককে দুধ খাওয়াবে, ওই সময় আমরা অন্য শাবকটিকে ইনকিউবেটরে রাখব।’

শিন শিনের বয়স ১৫ বছর। তার সঙ্গীর নাম রি রি। দুটি পান্ডাকেই চীন থেকে জাপানে আনা হয়েছিল। এর আগে ২০১৭ সালে জিয়াং জিয়াং নামে আরেকটি শাবকের জন্ম দেয় শিন শিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭