লিভিং ইনসাইড

যেসব কারণে ছেলেদের রান্না শেখা উচিৎ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/06/2021


Thumbnail

ছেলেদের রান্না করার বিষয়টি একটা সময় সামাজিক ভাবে ভিন্ন চোখে দেখা হতো। তবে বর্তমানে অধিকাংশ মানুষই বুঝে গেছেন রান্না এখন এমন একটি শিল্প যা দেশ-বিদেশে সমাদৃত। তবে খনো অনেক ছেলেরায় মনে করেন রান্না শুধু মাত্র মেয়েদের কাজ। রান্না করার কাজ ছেলেরা করলে মান-সম্মান নষ্ট হবে। তবে রান্না একে বারেই না পারাটা কিন্তু এখন একরকম অসম্মানেরও বিষয় জানেন কি। জীবন যুদ্ধে টিকে থাকতে হলে শুধু খেতে জানলেই হবেনা রান্নাও জানা জরুরী। বিশেষ করে চাকরি, পড়াশুনা কিংবা অন্য যে কোন কাজে যারা পরিবারের বাইরে থাকেন তারা বুঝেন রান্না শেখার কত গুরুত্ব। 

ছেলে হয়ে মাঝে মাঝে মায়ের কাজে হাত বাড়ানোতে সবাই হাত্তালি দেয় কিন্তু বউয়ের কাজে সাহায্য করলে আড়চোখে দেখে। একদিকে সম্মান বাড়লে অপরদিকে সম্মানহানির কিছু নেই। এমনকি ইসলাম ধর্মেও আছে, "স্ত্রীর কাজে সাহায্য করা সুন্নাহ।"

ছেলেদের বেশ কয়েকটি কারণে রান্না শেখা জরুরী। চলুন দেখে নেওয়া যাক কেন রান্না শিখবেন- 

খরচ বাঁচায় 

ভেবে দেখুন মাত্র ১ বেলা বাইরে খেতে কতো টাকা লাগে? একটু ভালোমন্দ নয়, সাধারণ খাবার, সাধারণ একটি রেস্টুরেন্টে বসে খেতে গেলেই পকেট শুন্য হবার জোগাড় হয়। মাস শেষে এই অংকটা কম হয়না। এর চেয়ে বরং রান্না শিখে ফেলুন। নিজের পছন্দ মতো উপকরন কিনে প্রতিবেলা বেশ কম খরচেই খেতে পারবেন। 

ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে 

নিজে রাঁধতে জানলে বাইরের অস্বাস্থ্যকর খাবারটা একটু কমই খাওয়া হবে। এতে করে প্রভাব পড়বে আপনার দেহের উপর, ওজনের উপর। ওজনটা বিশেষ করে ভুঁড়িটা কমিয়ে রাখতে পারবেন।

স্বাস্থ্য ঠিক রাখে 

বাইরে রেস্টুরেন্টে খাওয়া মানে অস্বাস্থ্যকর খাবার খাওয়া। সাজানো গোছানো রেস্টুরেন্টগুলোর রান্নাঘরে ঢুকে দেখেছেন কখনো? নিশ্চিত করে বলা যায় একবার ঢুকলে দ্বিতীয়বার সে রেস্টুরেন্টে খাওয়ার ইচ্ছা হারাবেন। বাসায় বসে নিজেই রান্না করে নিলে স্বাস্থ্যটাকে ঠিক রাখতে পারবেন। ছোটোখাটো অনেক রোগ থেকে মুক্তি পাবেন।

মানসিক চাপ মুক্ত থাকা যায় 

রান্না করা কিন্তু একটি শিল্পের পর্যায়ে পড়ে। নিজের মানসিক চাপ দূর করার জন্য মনোযোগ অন্যদিকে ঘুরিয়ে নিতে রান্না করার বিকল্প নেই। এছাড়াও বেশ কিছু খাবারের সুঘ্রাণ কিন্তু মস্তিষ্ক রিলাক্স করতে বেশ সহায়ক। সুতরাং রান্নার মাধ্যমে নিজের মানসিক চাপটা ভুলে থাকতে পারবেন অনেকটা সময়।

স্ত্রীকে সারপ্রাইজ দেয়া যায় 

মেয়েরা কিন্তু ছেলেদের এই গুনটি অনেক বেশিই পছন্দ করেন। তাই যদি একটুআধটু রান্না করতে জানেন, তাহলে সময় সুযোগে প্রেমিকা/স্ত্রীকে সারপ্রাইজ দিতে পারবেন। এছাড়াও দুজন দুজনকে সাহায্য করে সংসার জীবনটা ভালোই কাটিয়ে দিতে পারবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭