ইনসাইড সাইন্স

ভারতে ২০ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে প্রতিষ্ঠানটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/07/2021


Thumbnail

বার্তা ফরোয়ার্ড করার নিয়ম লঙ্ঘনের অভিযোগে গত মে ও জুন মাসে ভারতে ২০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করেছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তাদের নিজস্ব মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে বিশ্বজুড়ে প্রতি মাসে ৮০ লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করেন তারা।

হোয়াটসঅ্যাপের বলেছে, একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী সর্বোচ্চ যতজনকে বার্তা ফরোয়ার্ড করতে পারেন, তার সীমা লঙ্ঘন করেছেন এসব অ্যাকাউন্টধারীর বেশির ভাগ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভারতের বিতর্কিত নতুন তথ্যপ্রযুক্তি আইন মেনে প্রথমবারের মতো মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে হোয়াইটসঅ্যাপ। সেখানেই ২০ লাখ অ্যাকাউন্ট বাতিলের তথ্য এসেছে।

হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার হচ্ছে ভারত। দেশটিতে ৪০ কোটির বেশি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং সেবাটির কর্তৃপক্ষ বলেছে, তাদের মূল লক্ষ্য ছিল ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান–প্রদান কমানো।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়, গত ১৫ মে থেকে ১৫ জুন পর্যন্ত ভারতে অস্বাভাবিক ও উচ্চহারে বার্তা পাঠানোর অভিযোগে ২০ লাখ অ্যাকাউন্ট বাতিল করা হয়।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বলছে, তারা ব্যবহারকারীর অনুরোধ মেনে ভুয়া খবর ঠেকাতে এবং প্ল্যাটফর্মটির অপব্যবহার রোধে নিজস্ব প্রযুক্তি প্রয়োগ করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭