ইনসাইড আর্টিকেল

মানুষ নির্মিত পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র রাষ্ট্র সিল্যান্ড


প্রকাশ: 17/07/2021


Thumbnail

বিস্তীর্ণ সমুদ্র আর তার মাঝে দাঁড়িয়ে আছে একটি প্লাটফর্ম, নাম তার সিল্যান্ড বিশ্বের সবচাইতে ছোট দেশ। দেশ বলে পরিচিতি পেলেও এটি আসলে একটি সামুদ্রিক দুর্গ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির মাইন পর্যবেক্ষণের জন্য ব্রিটিশ উপকূল থেকে ৬ মাইল দূরে ব্রিটেন এটি স্থাপিত করে। ১৯৫৬ সাল থেকে পরিত্যক্ত হওয়া এই দুর্গে রয়েছে রাডার, দুটি বন্দুক ও একটি এন্টি এয়ারক্রাফট গান। ১৯৬৭ সালে দুর্গতি দখল করে নেয় একদল অবৈধ বেতার সম্প্রচারক দল। তবে এই দখলদারদের বিতাড়িত করে দুর্গতির দখল নেন আরেক অবৈধ বেতার সম্প্রচারক রয় বেটস। দখল করার পর তিনি তার উকিলের পরামর্শে এই সমুদ্র দুর্গকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দেন। দুর্গকে রক্ষায় বিভিন্ন সময় তিনি নিয়েছেন বিভিন্ন ধরণের পন্থা। স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণার পর দুর্গটি আন্তর্জাতিক জলসীমার মাঝে থাকায় ব্রিটিশরা কোন ধরণের হস্তক্ষেপ করতে পারে নি। বিভিন্ন সময় বিচ্ছিন্ন গ্রুপ আর চোরাকারবারিরা দেশটি দখল করার চেষ্টা করলেও রয় বেটস তাদের প্রতিহত করেন। 

১৯৬৮ সালে ব্রিটিশ কর্মীরা একটি নেভিগেশনাল বয়ের রক্ষণাবেক্ষণের জন্য দুর্গতির কাছা কাছি গেলে রয় বেটসের ছেলে মাইকেল বেটস বিনা অনুমতিতে সিল্যান্ডের জলসীমায় অনুপ্রবেশের অজুহাতে তাদের উপর সতর্কতামূলক গুলি চালায়। পরবর্তীতে মাইকেল বেটস ব্রিটেনে প্রবেশ করলে হামলার অভিযোগে তাকে গ্রেফতার করে ব্রিটিশ সরকার, কিন্তু সিল্যান্ড ব্রিটিশ জলসীমার(৩ নটিক্যাল মাইলে) বাহিরে অবস্থান করায় পরবর্তীতে মামলাটি আর এগোয় নি।

স্বাধীনতা ঘোষণা করার পর দেশটির সংবিধান অনুযায়ী প্রথম রাজা হন রয় বেটস। ৫০ বর্গ মিটার আয়তনের দেশটির বর্তমান জনসংখ্যা মাত্র ৪জন। সিল্যান্ডের আছে নিজস্ব মুদ্রা, ডাকটিকেট এবং পাসপোর্ট। রয় মেটসের মৃত্যুর পর তার পুত্র মাইকেল বেটস দেশটির রাজা হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। যেকেউ চাইলে অর্থের বিনিময়ে হতে পারেন দেশটির বেরন কিংবা লর্ড, এমনকি পাসপোর্টের আবেদন করে ঘুরে আসতে পারেন দেশটি থেকে। 

যদিও রয় বেটসের পরিবার এটিকে একটি স্বাধীন দেশ হিসেবে পরিচালনা করে কিন্তু এখন পর্যন্ত পৃথিবীর কোন দেশ এই ক্ষুদ্র রাষ্ট্রটিকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় নি। 

১৯৮৭ সালে ব্রিটেন তাদের আন্তর্জাতিক জলসীমা ৩ নটিক্যাল মাইল থেকে ১২ নটিক্যাল মাইল পর্যন্ত বৃদ্ধি করার ফলে দেশটি এখন ব্রিটেনের জলসীমার মাঝে পরে গেছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী মানুষ নির্মিত কোন পরিকাঠামোকে কোন দেশ হিসেবে স্বীকার করার কোন নিয়ম নেই। ফলে দেশটি এখন একটি অবৈধ দেশ হিসেবে আন্তর্জাতিক আইনের কাছে বাধা পরে গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭