ইনসাইড এডুকেশন

ঢাবির মাত্র তিন শতাংশ শিক্ষার্থী ডিভাইস সুবিধা পেয়েছেন: জরিপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/07/2021


Thumbnail

সম্প্রতি করোনা মহামারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে একটি জরিপ পরিচালিত হয়। এই জরিপে জানতে চাওয়া হয় কতজন অনলাইন শিক্ষাব্যবস্থা নিয়ে সন্তুষ্ট আছেন, কতজন বিকল্প ব্যবস্থা নিয়ে ভাবছেন, কতজন পড়াশোনার সহায়ক উপকরণ পাচ্ছেন এবং আরও নানা বিষয়।

জরিপে উঠে এসেছে, বিভাগ বা ইনস্টিটিউটে ডিভাইস বা আর্থিক সহায়তার জন্য আবেদন করে সহায়তা পেয়েছেন মাত্র ৩ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী। ২৬ শতাংশের কিছু বেশি শিক্ষার্থী আবেদন করেও এখনো সহায়তা পাননি। বাকি শিক্ষার্থীরা নিজ থেকেই আবেদন করেননি। জরিপে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে ৮৫ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী মুঠোফোনের মাধ্যমে ক্লাসে অংশ নেন।

জরিপে পাওয়া যায়, অনলাইন ক্লাসে শিক্ষাব্যবস্থা নিয়ে ৪৬ শতাংশেরও বেশি শিক্ষার্থী অসন্তুষ্ট। ৪৫ শতাংশ শিক্ষার্থী অনলাইনে চূড়ান্ত পরীক্ষা দিতে অনাগ্রহ প্রকাশ করেছে। এর কারণ হিসেবে রয়েছে নেটওয়ার্ক সমস্যা, বাড়িতে প্রতিকূল অবস্থা, ডিভাইসের অপর্যাপ্ততাসহ আরও নানা সমস্যা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের করা জরিপে এসব তথ্য উঠে এসেছে। ২০১৬ সালে প্রতিষ্ঠিত এ গবেষণা সংসদ শিক্ষার্থীদের গবেষণাকাজে উদ্বুদ্ধ করে। তারা অনলাইনে গত ১ থেকে ১৫ জুন পর্যন্ত অনলাইনে এ জরিপ পরিচালনা করে। এতে বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউটের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ থেকে স্নাতকোত্তরের ৩ হাজার ৭৩০ শিক্ষার্থী অংশ নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক মু. মনজুরুল করিম এ জরিপ মূল্যায়নের সঙ্গে যুক্ত ছিলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭