ওয়ার্ল্ড ইনসাইড

এক হাজার বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিতে প্লাবিত চীন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/07/2021


Thumbnail

চীনে রেকর্ড পরিমাণ বৃষ্টিতে জনজীবন একেবারেই স্থবির হয়ে পড়েছে। দেশটির মধ্যাঞ্চলের হেনান প্রদেশে প্রবল বর্ষণে এখন পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। আবহাওয়াবিদরা এই বর্ষণকে গত এক হাজার বছরের মধ্যে `সর্বোচ্চ বৃষ্টি` বলে অভিহিত করেছেন।

স্থানীয় সময় শনিবার (১৭ জুলাই) সন্ধ্যা থেকে গতকাল মঙ্গলবার রাত পর্যন্ত ৬১৭ দশমিক এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

হেনান প্রদেশের রাজধানী ঝেংঝৌসহ বিস্তৃত এলাকায় এ প্রাণহানির ঘটনা ঘটে। বন্যা বিধৌত ইয়োলো নদীর তীরবর্তী এলাকা থেকে এক কোটি ২০ লাখের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ভূগর্ভস্থ রেল লাইনগুলো পানিতে তলিয়ে গেছে। বুক সমান পানিতে ভাসছে কমিউটার ট্রেন। ভূগর্ভস্থ স্টেশনগুলো পুকুরে পরিণত হয়েছে। বন্যায় বেঁচে যাওয়া এক যাত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, `আমার বুক পর্যন্ত পানি পৌঁছেছিল। আমি সত্যিই ভয় পেয়েছিলাম। তবে গাড়িতে পানি ঢুকে বায়ু সরবরাহ ক্রমান্বয়ে কমিয়ে যাওয়াটাই আমার কাছে সবচেয়ে আতঙ্কের ছিল।`

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বন্যা প্রতিরোধ ব্যবস্থা অত্যন্ত নাজুক হয়ে পড়েছে এবং বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এই বন্যায় ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক প্রাণহানি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। মানুষের জীবন এবং সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭