ইনসাইড গ্রাউন্ড

টোকিওতে বাস্কেটবলে রাশিয়ার দাপট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/07/2021


Thumbnail

২০২০ সালে সিএএস বেশ কয়েকটি ডোপিং লঙ্ঘনের কারণে রাশিয়াকে মঞ্জুরি দিয়েছিল এবং দুই বছরের জন্য সমস্ত বড় স্পোর্টস ইভেন্ট থেকে নিষিদ্ধ করেছিল। যদিও ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি কর্তৃক ২০১৯ সালে চার বছরের নিষেধাজ্ঞার দুইবছর হ্রাস করে। এদিকে শর্তানুসারে রাশিয়ান অ্যাথলেটদের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে অনুমোদিত তবে তাদের এটি নিরপেক্ষ পতাকার নীচে করতে হবে। আর সেই রায়ের কারণে, রাশিয়া ২০২১ টোকিও অলিম্পিক এবং বেইজিংয়ের ২০২২ শীতের গেমসে আরওসি নামে ডাকা হবে। পতাকার কথা হিসাবে, দেশটি পাঁচটি অলিম্পিকের রিংয়ের উপরে সাদা, নীল এবং জাতীয় পতাকার লাল ফিতেগুলিতে অলিম্পিক শিখায় বর্ণিত আরওসি প্রতীক ব্যবহার করছে। 

এবারই প্রথম অলিম্পিকে খেলা হচ্ছে বাস্কেটবল ৩x৩। আর প্রথম দিনেই সেলিব্রিটি দর্শক পেয়ে গেছে খেলাটি। আর সে খেলাতেই দাপট দেখিয়েছে রাশিয়া। বাস্কেটবল ৩x৩ ইভেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে আরওসি দল। জাপানকে ২১-১৮ পয়েন্টে ও চীনকে ১৯-৯ পয়েন্টে হারিয়েছে। ওদিকে বিশ্বের এক নম্বর দল ফ্রান্স যুক্তরাষ্ট্রের কাছে ১৭-১০ ব্যবধানে হেরেছে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে টোকিওতে ২০২০ সালের অলিম্পিক গেমসে কোয়ালিফাই করার জন্য আরওসি তিনটি পুরুষ দলের মধ্যে ছিল।

এর আগে, রাশিয়ান ফেডারেশন বিশ্বকাপে ছয়টি উপস্থিতি করেছিল, তাদের সেরা পারফরম্যান্সের সাথে মস্কোর ঘরের মাটিতে ২০১৪ সংস্করণে তৃতীয় স্থান অর্জন করেছিল। টুর্নামেন্টের শেষ দুটি সংস্করণে তারা বিশ্বের শীর্ষস্থানীয় দলগুলির সাথে লড়াইয়ের লড়াইয়ে লড়াই করেছিল, ২০১৩ সালে ১২ তম এবং ২০১৯ সালে ১৬ তম। রাশিয়ান ফেডারেশন মহাদেশীয় প্রতিযোগিতায় সর্বাধিক সাফল্য উপভোগ করেছে। ২০১৫ সালের স্বর্ণপদক ম্যাচে মিনস্ক ও স্পেনের ২০১২ গেমসে ফাইনালে লাটভিয়াকে হারিয়ে ইউরোপীয় গেমসের দুটি সংস্করণেই তারা সোনা জিতেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭