ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানের পরিস্থিতি ‘বিপজ্জনক’, নিরাপত্তা নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/07/2021


Thumbnail

অশান্ত তালেবান যেন ভারতীয়দের জন্য এক বিপদের নাম হয়ে দাঁড়িয়েছে। মার্কিন নেতৃত্বাধীন বাহিনী দেশটি থেকে সরে যেতে শুরু করার পর থেকেই তালেবান এবং সরকারি সেনাদের লড়াইয়ে এক ভয়ংকর জটিলতায় দিন পার করছে আফগান জনগণ। এই পরিস্থিতিতে সে দেশে যাওয়া ভারতীয় পর্যটক এবং কর্মরত নাগরিকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করলো কাবুলের ভারতীয় দূতাবাস।

শনিবার (২৪ জুলাই) জারি করা ওই সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ‘আফগানিস্তানের পরিস্থিতি বিপজ্জনক। সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি সাধারণ মানুষকে নিশানা করছে। ভারতীয়দেরও হামলার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে বিনা প্রয়োজনে আফগানিস্তানে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ভারতীয়দের। এছাড়াও দেশটিতে কর্মরতদের রাস্তাঘাটে যাতায়াতের সময় বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। জনাকীর্ণ বাজার, শপিং মল, মন্দির এবং রেস্তোরাঁয় না যাওয়ার কথাও বলা হয়েছে ওই নির্দেশিকায়।

আফগানিস্তানে তালেবান আধিপত্য বাড়ার কারণে সম্প্রতি মাজার-ই-শরিফ এবং কন্দহর শহরের ভারতীয় কনস্যুলেট বন্ধ করা হয়েছে। সেখানে কর্মরত ভারতীয় কূটনীতিক এবং নিরাপত্তা কর্মীদের দেশে ফেরানোর কাজও চলছে। চলতি সপ্তাহে কাবুলে তালেবানের রকেট হানার পরে সেখানকার ভারতীয় দূতাবাসের নিরাপত্তা নিয়েও চিন্তিত ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। কারণ বিগত দু’দশকে একাধিক বার নিশানা হয়েছে ওই দূতাবাস। এরই মধ্যে আফগান সীমান্ত পাকিস্তান সেনা মোতায়েনের ঘটনায় আফগানিস্তানে কর্মরত ভারতীয়দের নিরাপত্তা নিয়ে নতুন করে তৈরি হয়েছে শঙ্কা। সূত্র: আনন্দবাজার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭