ইনসাইড গ্রাউন্ড

ইতিহাস গড়ে টোকিও অলিম্পিকে শিশু জাজা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/07/2021


Thumbnail


টোকিও অলিম্পিকে অংশ নিয়েই ইতিহাস গড়লেন যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার এক টেবিল টেনিস তারকা। তার কীর্তিটি হলো- এবারের আসরের সবচেয়ে কম বয়সী প্রতিযোগী তিনি। তার নাম হেন্দ জাজা। বয়স মাত্র ১২ বছর। এই বয়সেই অলিম্পিকে নাম লিখিয়ে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছেন তিনি। অলিম্পিকে আজ টেবিল টেনিসের প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছেন হেন্দ জাজা। অস্ট্রিয়ার লিউ জিয়ার বিপক্ষে সুবিধা করতে পারেননি, সরাসরি ১১-৪, ১১-৯, ১১-৩, ১১-৫ গেমে হেরে গেছেন। কিন্তু জাজার গল্পটা তো এটুকুই নয়। এ কারণেই প্রথম দিনে বিদায়েও তৃপ্তি সঙ্গী হচ্ছে জাজার। হেরে যাওয়ার পরে জাজা বলেন, ‘টোকিও অলিম্পিকে আসতে পারাটাই একটা অর্জন। আমাকে জেতার কথা বলা হয়নি, আমাকে বলা হয়েছে ভালো খেলো। আমার ধারণা, আমি ভালোই করেছি এবং এ হার থেকে শিক্ষা নিচ্ছি। আশা করি, পরের অলিম্পিকে আমার জন্য কিছু থাকবে।’

মাত্র ৫ বছর বয়সেই টেবিল টেনিসে হাতেখড়ি হয় তার। একে তো নিজ দেশ সিরিয়ার যুদ্ধ বিধ্বস্ত পরিস্থিতি, সঙ্গে গত বছর থেকে শুরু হওয়া বৈশ্বিক মহামারি করোনাভাইরাস, সব মিলিয়ে জাজার স্বপ্নযাত্রায় ছিল চরম সব প্রতিকূলতা। গৃহযুদ্ধের কারণে গত এক বছরে দেশের বাইরে খেলতে পেরেছেন মোটে ২-৩টি ম্যাচ। কিন্তু তাতে দমানো যায়নি তাকে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে জর্ডানের আম্মানে অনুষ্ঠেয় ওয়েস্টার্ন এশিয়া অলিম্পিক বাছাইপর্বের ফাইনালে লেবাননের মারিয়ানা সাহাকিয়ানকে ৪-৩ ব্যবধানে হারিয়ে টোকিও অলিম্পিকের মঞ্চে অংশগ্রহণ নিশ্চিত করেন জাজা। এর মাধ্যমে সিরিয়ার প্রথম টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন তিনি। 

হেনড আবদুর রউফ জাজা টোকিও অলিম্পিকের সর্বকনিষ্ঠ এবং টেবিল টেনিসের অলিম্পিক ইতিহাসে কম বয়সী ক্রীড়াবিদ। তিনি ৫২ বছরের মধ্যে সবচেয়ে ছোট অলিম্পিয়ান। টোকিও অলিম্পিকের সর্বকনিষ্ঠ ক্রীড়াবিদ জাজার জন্ম ২০০৯ সালের ১ জানুয়ারি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭