টেক ইনসাইড

ধীর গতির মোবাইল ইন্টারনেটে বাংলাদেশের পেছনে কেবল আফগানিস্তান ও ভেনিজুয়েলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/07/2021


Thumbnail

ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে এখন সবচেয়ে বড় অসুবিধার নাম ইন্টারনেট। যে ইন্টারনেট ছাড়া ডিজিটাল সেবা পাওয়াই সম্ভব নয় সে ক্ষেত্রেই বাংলাদেশ এখন সবচেয়ে পিছিয়ে। দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর বেশির ভাগই মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকে। আর এই মোবাইল ইন্টারনেট সেবায় বাংলাদেশ এখন ১৩৭ টি দেশের মাঝে ১৩৫তম। বাংলাদেশের পেছনে আছে শুধু দুটি দেশ—আফগানিস্তান ও ভেনিজুয়েলা।

ইন্টারনেটের গতি নিয়ে তুলনামূলক চিত্র তুলে ধরা প্রতিষ্ঠান ওকলার গত মাস জুনের হিসাবে এ চিত্র উঠে এসেছে। ওকলা প্রতি মাসেই এ চিত্র তুলে ধরে। এতে দেখা যায়, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড গতি ১২ দশমিক ৪৮ এমবিপিএস। আপলোডের গতি ৭ দশমিক ৯৮ এমবিপিএস।

ওকলা বলছে, বাংলাদেশের অবস্থান জুন মাসে এক ধাপ পিছিয়েছে। বাংলাদেশে ইন্টারনেটের গড় গতিও সামান্য কমেছে।

ওকলার তথ্য বলছে, বিশ্বে সবচেয়ে বেশি গতির ইন্টারনেট রয়েছে সংযুক্ত আরব-আমিরাতে। ডাউনলোডের গতি ১৯৩ এমবিপিএসের বেশি। এরপরে শীর্ষ পাঁচ দেশের মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া, কাতার, নরওয়ে ও সাইপ্রাস।

বাংলাদেশের প্রতিবেশী ও সমপর্যায়ের অর্থনীতির দেশের মধ্যে ভিয়েতনাম ৫৮, মালয়েশিয়া ৮৯, কম্বোডিয়া ৯১, নেপাল ১০৫, মিয়ানমার ১০৯, পাকিস্তান ১১৪, ভারত ১২২ এবং শ্রীলঙ্কা ১২৯তম অবস্থানে রয়েছে। সবচেয়ে পিছিয়ে থাকা পাঁচটি দেশ হলো ভেনেজুয়েলা, আফগানিস্তান, বাংলাদেশ, জিম্বাবুয়ে ও সুদান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭