ইনসাইড আর্টিকেল

ব্রিটিশরা কোন কোন দেশে শাসন এবং কোন দেশ নিজেদের আয়ত্তে আনতে পারেনি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/07/2021


Thumbnail

ব্রিটিশ! শব্দটা শোনার সাথে সাথেই শাহরুখ খানের একটা ছবির ডায়লগ মনে পড়ে, “রাজ, নাম তো শুনাই হোগা”। হ্যা ব্রিটিশ এই নামের সাথে পরিচিত দুনিয়ার সকল মানুষ। একটি সম্রাজ্য যে কিনা পৃথিবীর মোট ভূমির ২২ শতাংশ আর মোট জনসংখ্যার ২০ শতাংশ একাই নিয়ন্ত্রণ করতো। পৃথিবীর সকল বাণিজ্যর একটা বড় অংশই তাদের হাতে নিয়ন্ত্রিত হত। ১৬শ শতক থেকে নিজেদের সম্রাজ্য বিস্তার শুরু করার পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগ পর্যন্ত তাদের পিছনে ফিরে তাকাতে হয় নি। 

ব্রিটিশ সম্রাজ্যকে ধরা হয় পৃথিবীর ইতিহাসে এককভাবে নিয়ন্ত্রিত সর্ববৃহৎ ভূমির দখলদার। পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই তাদের বিচরণ হলেও অনেক দেশেই তারা তাদের আধিপত্য শেষ পর্যন্ত স্থায়ীভাবে বজায় রাখতে পারে নি। আজ আমরা দেখবো কোন কোন দেশে ব্রিটিশরাজরা তাদের দখলদারিত্ব বজায় এবং কোন কোন দেশে তারা সফল হতে পারে নি। 

ব্রিটিশরা এ যাবতকালে অনেক দেশ শাসন করেছে। যেমনঃ
১. ওয়েলস
২. স্কটল্যান্ড
৩. ভারতবর্ষ (বর্তমান, বাংলাদেশ, পাকিস্তান ও ভারত)। ব্রিটিশদের শাসন চালানোর সবচেয়ে বড় আয়ের উৎস।
৪. মিয়ানমার
৫. কানাডা
৬. অস্ট্রেলিয়া
৭. নিউজিল্যান্ড
৮. পাপুয়া নিউগিনি
৯. দক্ষিণ আফ্রিকা
১০. মালেয়শিয়া
১১. সিঙ্গাপুর
১২. সংযুক্ত আরব আমিরাত
১৩. ইয়েমেন
১৪. ওমান
১৫. প্যালেস্টাইন
১৬. ইরাক
১৭. মিশর
১৮. সুদান
১৯. কুয়েত
২০. সিয়েরা লিওন
২১. মাল্টা 
২২. কেনিয়া 
২৩. হংকং 
এবং আরও অনেক দেশ।

নিজেদের সম্রাজ্য বিস্তারের নেশায় তারা অবলীলায় অনেক দেশেই চোরের মত আক্রমণ করে দখলে নেওয়ার চেষ্টা করেছে। অনেক দেশে তারা সফল হলেও বিশ্বের অনেক দেশেই তারা বেশ মার খেয়েই বিতাড়িত হয়েছে। যেমনঃ

১. চীন (চীনেও তারা আক্রমণ করেছিল, চীনা-ব্রিটিশ যুদ্ধ ইতিহাসে অপিউম যুদ্ধ নামে পরিচিত। এই যুদ্ধে ব্রিটিশরা জেতার জন্য ভারতীয় সৈন্যদেরও ব্যবহার করেছিল, কিন্তু ব্রিটিশরা শুধু হংকং দখল করতে পেরেছিল। পুরো চীনে তাদের শাসন প্রতিষ্ঠা করতে পারেনি। 

২. রুশ অধীনস্থ ক্রিমিয়া (এখানেও ব্রিটিশরা আক্রমণ করেছিল। কিন্তু, রুশ বাহিনীর সাথে টিকতে না পেরে তারা ফিরে গিয়েছিল।

৩. তুরস্ক (ব্রিটিশদের সাথে অটোমানদের অনেকবার যুদ্ধ হয়েছিল, ব্রিটিশরা অনেক চেষ্টা করেছিল তুর্কি ভূমি দখল করে সেখানে তাদের উপনিবেশ বানানো। কিন্তু, তারা কখনো সফল হয়নি।

৪. আফগানিস্তান (দেশটিতে ব্রিটিশরা অনেক যুদ্ধ করেছে এবং আয়ত্তে আনার সর্বচ্চো চেষ্টা করেছে, কিন্তু কখনই এদেশে তাদের প্রকৃত শাসন প্রতিষ্ঠা করতে পারেনি।)

৫. নেপাল (দেশটিতে আক্রমণ করেছিল ঠিকই কিন্তু, দেশটির প্রাকৃতিক পরিবেশের সাথে ব্রিটিশরা খাপ খাওয়াতে পারেনি এবং গুর্খা বাহিনীর সাথে যুদ্ধে টিকতে পারেনি। এছাড়াও চীনা কিং সাম্রাজ্য নেপালকে সহায়তার কারণে যুদ্ধে জেতা আরো কঠিন হয়ে গিয়েছিল।

৬. সৌদি আরব (ব্রিটিশরা অনেক চেষ্টা করেছিল মক্কা ও মদিনা দখল করার, তারা জাহাজ নিয়েও অনেকবার এসেছিল। কিন্তু, অটোমান সৈন্যরা প্রতিহত করায় তারা মক্কা ও মদিনা দখল করতে সফল হয়নি।

৭. ফ্রান্স (ফ্রান্স এর সাথে ব্রিটিশদের যুদ্ধের কথা আমরা সবাই জানি, প্রায় ১০০ বছর ধরে এ যুদ্ধ চলেছিল। ইতিহাসেও এ যুদ্ধ Hundred years’ war নামে পরিচিত। কিন্তু শেষে দুই দলের মধ্যে একজনও জিতেনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭