ইনসাইড আর্টিকেল

ধুরন্ধর পেগাসাসের ডানা খসছে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/07/2021


Thumbnail

গ্রীক মিথলজিতে পেগাসাস হচ্ছে দুই ডানাওয়ালা এক সফেদ ঘোড়া। বীর হারকিউলিসের বাহন ছিল পেগাসাস। বীরত্বপূর্ণ নানা যুদ্ধে হারকিউলিসকে সঙ্গও দিয়ে গিয়েছে এই ঘোড়া। তবে আজ সে পেগাসাসও নেই, নেই হারকিউলিসও। আজকের জমানায় পেগাসাসের স্বরূপে আমরা দেখতে পাচ্ছি এক ধুরন্ধর স্পাইওয়্যারের ভূমিকায়, যা আসীন হয়েছে ইসরায়েল ও ইসরায়েলি এক প্রতিষ্ঠান এনএসও-র পিঠে। 

পেগাসাস সফটওয়্যার ব্যবহার করেছে নরেন্দ্র মোদী সরকার, এমন অভিযোগের সাথে সাথে বিশ্বের অপরাপর ক্ষমতাধর নেতাদের বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছে। তবে দিল্লী সরকার এই বিষয়টি বারবার অস্বীকার করে এলেও এবার আর তা ধোপে টিকছে না। ২০১৯ সালে ইসরায়েলি সংস্থা এনএসও’র নির্মাণে তৈরি এই স্পাইওয়্যার কিনে নিয়েছিল লণ্ডনের লগ্নি সংস্থা নোভালপিনা ক্যাপিটাল। 

একের পর এক তাদের ব্যবসায়ে ধস, অন্য মতভেদের জেরে নোভালপিনা ক্যাপিটাল আর বেশিদিন ব্যবসায় টিকে থাকতে পারেনি। এস্তোনিয়ার একটি ক্যাসিনো এবং ফ্রেঞ্চ ঔষধ প্রতিষ্ঠানেও লগ্নি করেছিল নোভালপিনা। এনএসও-র লোকসান কাটাতে তারা এখন এই দুটি সংস্থাকেও বিক্রি করে দেয়ার চিন্তা করছে। ব্রিটিশ সংস্থাটি মালিকানা ছেড়ে দেবার পর পেগাসাসের নতুন সওয়ারি কে হবে, তা স্পষ্ট নয়। তাছাড়া আন্তর্জাতিক কেলেঙ্কারির তকমা একবার গায়ে লেগে গেলে তা মোচন করা মুশকিল। সবমিলিয়ে এনএসওর ভবিষ্যত যে হুমকির মুখে, সেটি বলে দিতে বড় কোনো বিশেষজ্ঞ হবার প্রয়োজন পড়ে না। 

শুরু থেকেই ইসরায়েল সরকারকে তারা রক্ষাকবচ হিসেবে ব্যবহার করছে। ফলে অনেকের ধারণা ইসরায়েলের গোয়েন্দা সংস্থারাও এই সংস্থার তৈরি স্পাইওয়্যারকে ব্যবহার করছে নিজেদের কাজে লাগাবার জন্য। এনএসও যদিও বারবার বলে আসছে ইসরায়েল সরকারের নির্দেশ ছাড়া তারা আর কাউকে স্পাইওয়্যার বিক্রি করেনি। সচরাচর অন্যদেশের সরকারি সংস্থাকেই তারা এই সফটওয়্যার বিক্রি করে।

আরেকটি ব্যাপার বিশেষভাবে উল্লেখযোগ্য যে, মালিকানা নিয়ে গণ্ডগোল আছে, এমন সংস্থাকেই তারা বারবার ব্যবহার করে। ফলে এবার হালে পানি পাবে, এমন কাউকে তাদের পাশে না পেয়ে এনএসও যে খুব সমস্যার মাঝে যাচ্ছে, সেটি বলে দেয়ার আর বাকি কিছু থাকে না। ফলে এটা আপাতত প্রতীয়মান যে স্পাইওয়্যার পেগাসাসের ডানাজোড়া দ্রুতই খসে যাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭