ইনসাইড আর্টিকেল

বাংলাদেশ এবং পৃথিবীর বিষধর কিছু সাপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/07/2021


Thumbnail

আমাদের সুন্দর এই পৃথিবীতে সবার সব থেকে অপ্রিয় একটা শব্দ হল সাপ। সাপের কথা শুনলেই মানুষের মনে যে ভয় আর ভীতির জন্ম হয় তা বোধহয় বাঘ কিংবা সিংহ সামনে থাকলেও এতটা জন্ম নেয় না। বিজ্ঞানীদের হিসাব মতে সারা পৃথিবীতে প্রায় ৩০০০ হাজার রকম প্রজাতির সাপের বসবাস আছে যার মাঝে প্রায় ৮০ প্রজাতির সাপ পাওয়া যায় আমাদের দেশে।  
হাজার হাজার প্রজাতির সাপ থাকলেও সব প্রজাতি কিন্তু বিষধর হয় না। বেশির ভাগ সাপের প্রজাতি বিষহীন হয়ে থাকে। তবে যাদের শরীরে বিষ পাওয়া যায় তারা বেশ ভয়ংকর হয়ে থাকে। কারো কারো এক কামড়ে শতাধিক মানুষ মারা যেতে পারে এমন বিষধর সাপের উপস্থিতিও আছে আমাদের এই সুন্দর পৃথিবীতে।

আমাদের দেশে প্রচলিত কিছু বিষধর সাপের মাঝে আছে,

১. চন্দ্রবোড়া বা রাসেলস ভাইপার: বাংলাদেশে পাওয়া সবচেয়ে বিষধর সাপ এটি। 
২. ক্রেইট বা শঙ্খিনী: এই ক্রেইট জাতের সাপকে স্থানীয়ভাবে কেউটে বলা হয়। পৃথিবীতে মোট ৮ প্রজাতির ক্রেইট সাপ আছে যার মাঝে মোট ৫টি প্রজাতি বাংলাদেশে পাওয়া যায়। 
৩. কিং কোবরা বা শঙ্খচূড়: এই বিষধর সাপটি বেশ লম্বা প্রকৃতির। একে রাজ গোখরাও বলা হয়।
৪. নায়া কাউচিয়া: এটিও গোখরা প্রজাতির সাপ। দেশে যত সর্প দংশনের ঘটনা ঘটে, এর কামড়ে ঘটে সর্বোচ্চ। 
৫. কালো নাইজার: এটিও শঙ্খিনী জাতের সাপ এবং বাংলাদেশে প্রচুর সংখ্যায় রয়েছে এই সাপ। 

পৃথিবীর সবচেয়ে বিষধর সাপের মাঝে আছে, 

১. বেলচার সি স্নেক: একে পৃথিবীর সবচেয়ে বিষধর সাপ বলে থাকেন অনেকে। এই সাপের মাত্র কয়েক মিলিগ্রাম বিষই ১০০০ মানুষকে মেরে ফেলার জন্য যথেষ্ট। এই সাপটি মূলত সমুদ্রের বাসিন্দা হওয়ায় জেলেরাই সবচেয়ে বেশি মারা পড়েন এর কামড়ে। 
২. ভাইপার: পৃথিবীতে মাত্র এক প্রজাতির সাপই আছে, যাদের বিষ মাংসকে গলিয়ে দিতে পারে। এর নাম ভাইপার। ভারতসহ এশিয়ার প্রায় সব দেশেই এদের নানা প্রজাতি বাস করে। তবে ভাইপারের মধ্যে রাসেল ভাইপার সবচেয়ে মারাত্মক। পৃথিবীতে বছরে এদের কামড়ে যত মানুষ মারা যায়, বাকি সব সাপ মিলেও এত মানুষ কামড়ায় না।

৩. ব্ল্যাক মাম্বা: ভয়ঙ্কর আর বিষের দিক থেকে পৃথিবীর দ্বিতীয় সাপ ব্লাক মাম্বা। এদের বসবাস অফ্রিকায়। এ সাপ ছোবল দিলে মাত্র কয়েক মিনিটেই যে কেউ মৃত্যুর কোলে ঢলে পড়বেন। 

৪. ইনল্যান্ড তাইপেন: ইনল্যান্ড তাইপেন পৃথিবীর অন্যতম সবচেয়ে বিষধর সাপ। এর এক ছোবলে যে পরিমাণ বিষ থাকে তাতে ৬০ থেকে ১০০ লোকের মৃত্যুর জন্য যথেষ্ট। অথবা এতে মারা যেতে পারে এক লাখ ইঁদুর।

৫. ডেথ এডার: অস্ট্রেলিয়া ও নিউ ঘানায় বাস করা এই সাপ এক ছোবলে এডার ৪০ থেকে ১০০ গ্রাম পর্যন্ত বিষ ঢালতে পারে। এই সাপের বিষ মানুষের স্নায়ুতে আক্রমণ করে মানুষের দেহ প্যারালাইসিস এমনকি শ্বাস প্রশ্বাস বন্ধ হয়ে কেউ সর্বোচ্চ ছয় ঘণ্টার মধ্যে মারা যেতে পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭