ওয়ার্ল্ড ইনসাইড

`আলবিদা` বলে রাজনীতি থেকে অবসরে গেলেন বাবুল সুপ্রিয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/07/2021


Thumbnail

জল্পনার অবসান। বিজেপি (BJP) ছাড়লেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়। নিজের ফেসবুক পোস্টে একটি লাইন জুড়ে রাজনীতি থেকে পুরোপুরি সন্ন্যাস গ্রহণের সিদ্ধান্ত স্পষ্ট করে দিলেন বাবুল সুপ্রিয়৷

শনিবার (৩১ জুলাই) বিকেল ৪.১৩ মিনিট নাগাদ একটি দীর্ঘ ফেসবুক পোস্ট করেন বাবুল সুপ্রিয়৷ সেখানেই তিনি স্পষ্ট ইঙ্গিত দেন, এবার রাজনীতি থেকে বিদায় নিচ্ছেন তিনি৷ কিন্তু রাজনীতি ছাড়লেও তিনি সাংসদ পদে ইস্তফা দেবেন কি না, সেকথা স্পষ্ট ভাবে বলা ছিল না ওই পোস্টে৷ পরে নিজের পোস্টে একটি লাইন সংযোজন করে বাবুল লেখেন, `হ্যাঁ, অবশ্যই সাংসদ পদ থেকেও ইস্তফা দিচ্ছি৷` 

দল ছাড়ার কথা ঘোষণা করার পাশাপাশি, অন্য কোনও দলে আপাতত যোগ দিচ্ছেন না বলেও জানিয়েছেন তিনি। তাঁর কথায়, “সমাজসেবার কাজ করতে হলে কোনও দলে থাকতে হয় না। পরিবারের সকলের সঙ্গে আলোচনা করে রাজনীতি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলাম।”

২০১৪, ২০১৯ পরপর দুবার আসানসোল থেকে বিরাট ব্যবধানে জিতে বিজেপি সাংসদ হন বাবুল সুপ্রিয়। দু’বারই প্রতিমন্ত্রীও হন। কিন্ত পূর্ণ মন্ত্রিত্ব পাওয়া হয়নি তাঁর। এবার তো মন্ত্রিত্বের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই তাঁকে সরিয়ে দেওয়া হয়। ফেসবুকে তা নিয়ে উষ্মাও প্রকাশ করেছিলেন তিনি। তার পর থেকেই বাবুলকে ঘিরে বাংলার রাজনীতিতে চলছিল জল্পনা । এদিন সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে বিজেপি ছাড়লেন তিনি। তবে মন্ত্রিত্ব ছাড়া নিয়েই শুধু নয়, একাধিক বিষয় নিয়ে দলের সঙ্গে তাঁর মতানৈক্য প্রকাশ্যে আসছিল। এদিনের ফেসবুকে পোস্টে সেই সমস্ত ঘটনার কথাও উল্লেখ করেছেন তিনি।

ফেসবুকে কী লিখেছেন আসানসোলের সাংসদ? লিখলেন, “চললাম.. আলবিদা। সবার সব কথা শুনলাম – বাবা, (মা) স্ত্রী, কন্যা, দুএকজন প্রিয় বন্ধুবান্ধব.. সবটুকু শুনে বুঝেই অনুভব করেই বলি, অন্য কোন দলেও যাচ্ছি না।” এর আগেও রাজনীতি ছাড়ার কথা ভেবেছেন তিনি। এদিন ফেসবুকে সে কথা নিজেই জানিয়েছেন। লিখেছেন, “বিগত কয়েকদিনে বার বার মাননীয় অমিত শাহ ও মাননীয় নাড্ডাজির কাছে রাজনীতি ছাড়ার সঙ্কল্প নিয়ে গেছি এবং আমি ওঁদের কাছে চিরকৃতজ্ঞ যে প্রতিবারই ওঁরা আমাকে নানাভাবে অনুপ্রাণিত করে ফিরিয়ে দিয়েছেন।” এবার আর তাঁদের কাছে যাবেন না বলে জানিয়েছেন বাবুল (Babul Supriyo)। তিনি ফের দল ছাড়ার কথা জানাতে গেলে “তাঁরা ভাবতেই পারেন যে আমি কোনো ‘পদের’ জন্য ‘Bargain’ করছি।” লিখেছেন আসানসোলের সাংসদ।

কেন রাজনীতি ছাড়লেন তিনি? সেই প্রশ্নের জবাবও দিয়েছেন বাবুল। লিখেছেন, ” প্রশ্ন উঠবেই কেনই বা রাজনীতি ছাড়তে গেছিলাম? মন্ত্রিত্ব চলে যাওয়ার সাথে তার কি কোনো সম্পর্ক আছে? হ্যাঁ আছে – কিছুটা তো নিশ্চয় আছে ! তঞ্চকতা করতে চাইনা তাই সে প্রশ্নের উত্তর দিয়ে গেলেই তা সঠিক হবে-আমাকেও তা শান্তি দেবে।” শুধু রাজনীতি বা দল নয়, ছাড়ছেন সাংসদ পদও। বাবুল জানিয়েছেন, সরকারি বাড়ি তিনি ছেড়ে দেবেন। মাইনেও নেবেন না আর।

বাবুলের ফেসবুক পোস্ট নিয়ে রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষের প্রতিক্রিয়া “আমি কারও ফেসবুক, টুইটার দেখি না। কে কোথায় যাচ্ছেন কি করে বলব। কে রাজনীতি করবেন সেটা তাঁর ব্যক্তিগত ব্যাপার। তবে উনি এখনও লোকসভায় আছেন। সাংসদ আছেন। আমাদের সহকর্মী আছেন।”

এদিকে তৃণমূল নেতা নেতা কুণাল ঘোষও দাবি করেন, রাজনীতি ছাড়লে আগে সাংসদ পদে ইস্তফা দেওয়া উচিত বাবুলের৷



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭