ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেট অস্ট্রেলিয়ার মামার বাড়ি বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2021


Thumbnail

ক্রিকেট অস্ট্রেলিয়ার মামার বাড়ি বাংলাদেশ শুনে কিছুটা হাসি পেলেও এমনটা সত্যিই বলা যায়। মামার বাড়িতে আমরা যেমন একের পর এক আবদার ধরে বাহানা করি, বাংলাদেশ সফরকে ঘিরে আসন্ন টি-টুয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের একের পর এক শর্ত কিংবা আবদারের কারণে বাংলাদেশকে ওশেনিয়া অঞ্চলের মামার বাড়ি বলাই যায়। ২০১৭ সালে সাদা জার্সিতে সাকিবদের কাছে নাকানি চুবানি খাওয়ার দীর্ঘ ৪ বছর পরে আবার অস্ট্রেলিয়া দলের বাংলাদেশে আসার কথা ছিল আগের থেকেই। তবে  স্বাভাবিক ভাবেই পূর্ব নির্ধারিত একটি সফরের সবকিছু চূড়ান্ত থাকলেও এই সিরিজে কালো মেঘ যেন সরছিলই না বিসিবির আকাশ থেকে। কঠিন কঠিন সব শর্তের ভেড়াজালে ক্রিকেট অস্ট্রেলিয়ার নানা টালবাহানা আর দেন-দরবার চলতেই থাকে মাস জুড়ে। আর বিসিবিও অসহায় আত্মসমর্পণ করে সব কিছু মেনে নিতে থাকে। কেননা সামান্য অজুহাতেও সফর বাতিল করার মতো নজির তাদের আরও আগেই রয়েছে।  

ক্রিকেট মোড়ল নাক উঁচু অজিরা সব সময় নিরাপত্তাকে প্রাধান্য দিলেও এবার কোভিড প্রোটোকলে জিরো টলারেন্সে শর্ত অনুযায়ী সিরিজ শুরুর আগে অন্তত ১০ দিন আগে থেকে  বাংলাদেশের সব খেলোয়াড় সহ অফিসিয়াল, গ্রাউন্ডস-ম্যান, ব্রডকাস্টার, আম্পায়ার্সসহ সংশ্লিষ্ট সবাইকে কোয়ারেন্টাইনে থাকতে হবে, শুধুমাত্র এই শর্তের কারণেই খেলতে পারবেন না মুশফিকুর রহিম লিটনরা। দলের ব্যাটিং ভরসা মিস্টার ডিপেন্ডবলকে মাঠে রাখতে বিসিবি অনুরোধ করেও ক্রিকেট অস্ট্রেলিয়াকে রাজী করাতে পারেনি।এদিকে ছুটিতে থাকার কারণে পিচ কিউরেটর গামিনিকে বলা হয়েছে ইউ ওয়ার্ক ফ্রম হোম। ভিডিও বার্তায় তিনি পিচ তৈরির নির্দেশনা দিবেন। 

ইমিগ্রেশনে ঝামেলা না গিয়ে বিমান থেকে সরাসরি হোটেলে চলে গেছে অজিদের টিম। বিশেষ এক ব্যবস্থায় হোটেলেই তাদের পাসপোর্ট নিয়ে ইমিগ্রেশ করার শর্ত রাখার পাশাপাশি পুরো দুই সপ্তাহ একটি পাঁচ তারা এক হোটেলে শুধুমাত্র খেলোয়াড়রা ছাড়া আর কেউই থেকতে পারবেনা। দেশ আইসিইউ সংকটে থাকুক কিংবা না থাকুক, তাদের চাহিদা অনুযায়ী আইসিইউ’এর ব্যবস্থা রাখতে হবে। এমনকি স্বাগতিক বাংলাদেশ দলের বায়ো বাবলও করতে হবে তাদের চাহিদা অনুযায়ী।

বিসিবির পরিচালকরাও চাইলে এবার মাঠে ঢুকতে পারবেন না। বিসিবির মূল প্রবেশপথ ড্রেসিংরুমের কাছা কাছি হওয়ায় এক সপ্তাহের জন্য সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। বিসিবি প্রেসিডেন্ট পাপন ছাড়া অন্য কেউ লিফট ব্যবহার করতে পারবেন না। কঠিন শর্তের আলোকেই সাত দিনের মধ্যেই প্রতিটা ম্যাচ একই ভেন্যুতে আয়োজন করতে হবে। আর সেই শর্ত অনুযায়ী পাঁচটি ম্যাচই মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সময়ের দিক থেকে এই সিরিজ ক্রিকেট বিশ্বের একটি রেকর্ডও হবে।   

অথচ করোনা প্রকোপে বিশ্বজুড়েই চলছে বিভিন্ন আসর, কেউ করোনা আক্রান্ত হলে আইসোলসনে থাকেন। মাত্রই শেষ হওয়া ওয়েস্ট উইন্ডিজ সফরেও এমনটার কোন কিছুই করেনি অস্ট্রেলিয়া। বাংলাদেশ সফরের জন্যই কি এমনটা? উত্তর যাই হোক, পুরো বিশ্বে অতিথি আপ্যায়নে সুনাম কুড়ানো বাংলাদেশ অস্ট্রেলিয়ার সব আবদার পূরণ করেই তবে বাঘের ডেরায় ঢুকিয়ে ফেলেছে ক্যাঙ্গারুদের।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭