ইনসাইড গ্রাউন্ড

শূন্য হাতে শেষ লাল সবুজের অলিম্পিক মিশন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2021


Thumbnail

চার বছর পর পর অলিম্পিক আসে, আর প্রতিবারই খালি হাত থেকে যায় বাংলাদেশের। প্রতি আসর শেষেই প্রশ্ন ওঠে, বাংলাদেশের অপেক্ষা কবে ফুরাবে? টোকিও অলিম্পিকে আর্চারি, শুটিং, সাঁতার, ও অ্যাথলেটিক্স, এই চার ডিসিপ্লিনে অংশ নিয়েছিলেন বাংলাদেশের ৬ জন ক্রীড়াবিদ। এর মধ্যে কেবল আলোচনায় ছিলেন দুই আরচার রোমান সানা ও দিয়া সিদ্দিকী। কিন্ত সব কয়টি ইভেন্ট থেকেই বাংলাদেশের অর্জন পুরোপুরি শূন্য।

অলিম্পিকের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, বাংলাদেশ ৭২টি দেশের মধ্যে একটি দেশ, যারা কখনও কোনো অলিম্পিক পদক জেতেনি। সর্বাধিক জনবহুল দেশগুলোর মধ্যে বাংলাদেশ সবার উপরে, যারা কখনও অলিম্পিক পদক জিততে পারেনি। ফিলিপাইন এবং বারমুডাও ছিল এই তালিকায়। কিন্তু টোকিও অলিম্পিকে এই দুই দেশই স্বর্ণ পদক জিতেছে। 
কম্বোডিয়া দ্বিতীয় জনবহুল দেশ, যারা কখনও অলিম্পিক পদক জিততে পারেনি। দেশটির জনসংখ্যা ১ কোটি ৫৭ লাখ, যা বাংলাদেশের জনসংখ্যার ১০ ভাগের এক ভাগ। বাহরাইন, বার্বাডোস, বারমুডা, বোতসোয়ানা, বুরুন্ডিসহ আরও অনেক দেশ আছে, যারা অন্তত একটি করে পদক জিতেছে। বাংলাদেশের অলিম্পিক যাত্রার গল্প এদের চেয়েও হতাশার।


আজ সকালে ২৯ বছর পর ৪০০ মিটার স্প্রিন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাওয়া জহির প্রতিদ্বন্দ্বী হিসেবে পেয়েছিলেন বিশ্বর‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০তে থাকা ৭ প্রতিযোগীকে। বাংলাদেশি এই অ্যাথলেট শুধুমাত্র শীর্ষ ১০০ এর বাইরেই ছিলেন না, তার র‍্যাঙ্কিং ছিল ৯৫৪!

রোমান সানা এক রাউন্ড টপকালেও দিয়া সিদ্দিকী বিদায় নিয়েছেন প্রথম রাউন্ড থেকেই। তার আগে শ্যুটার আবদুল্লাহ হেল বাকি রিও অলিম্পিকের চেয়ে বেশি খারাপ করে ঘরে ফিরেছেন সবার আগে। 

দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ যথারীতি হিট থেকে বিদায় নিলেও দুইজনই ক্যারিয়ার সেরা টাইমিং করায় সবাই তৃপ্তির ঢেকুর তুলেছেন। ২৯ বছর পর অ্যাথলেটিকসের ৪০০ মিটারে অংশ নেয়া জহির রায়হানের লক্ষ্যও ছিল নিজের সেরা টাইমিং করা। কিন্তু পারেননি শেরপুরের এ যুবক।

বলতে বলতে আরেকটি অলিম্পিক গেমস শেষ হতে চলেছে। শেষ হতে চলেছে কিছু ক্রীড়াবিদ সামনে রেখে একদল মানুষের আনন্দভ্রমণ। হয়তো এভাবেই চলবে যুগের পর যুগ।
ক্রীড়া প্রশাসনের সামনে কিছু একটা ‘আশার মুলা’ ঝুলিয়ে বহর বড় করে প্যারিস যাওয়ার প্রস্তুতিও শুরু হয়ে যাবে বছরখানেক পর থেকেই। সময় দ্রুত চলে আসছে- তিন বছর পরই যে ভালোবাসার শহর প্যারিসে আরেকটি অলিম্পিক গেমস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭