ইনসাইড গ্রাউন্ড

পাঁচটি সোনার হাসিতে শেষ ড্রেসেলের অলিম্পিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2021


Thumbnail

টোকিও অলিম্পিকের ছয়টি ইভেন্টে অংশ নিয়ে ছয়টিতেই সোনা জেতার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রের সাঁতারু জাপানের পথে পা বাড়িয়েছিলেন। আর আসর শেষ করলেন তিনটি অলিম্পিক ও একটি বিশ্ব রেকর্ড গড়ে ২৪ বছর বয়সী এই সাঁতারু।

ব্যক্তিগত ও দলীয় মিলিয়ে ছয় ইভেন্টের কেবল একটি ১০০ মিটার মিশ্র মিডলে রিলেতে পাননি কোনো পদক। সেটাতে পঞ্চম হয় যুক্তরাষ্ট্র। বাকি পাঁচটিতেই আসে সোনা। ১০০ মিটার ফ্রিস্টাইলে অলিম্পিক রেকর্ড গড়ে সেরা হয়েছিলেন ড্রেসেল। অলিম্পিকসে সেটিই ছিল তার প্রথম ব্যক্তিগত সোনা। এরপর বিশ্ব রেকর্ড গড়ে ১০০ মিটার বাটারফ্লাইয়ে বাজিমাত করেন ২৪ বছর বয়সী এই সাঁতারু। ১০০ মিটার মিডলে রিলে ও ফ্রিস্টাইল রিলেতেও যুক্তরাষ্ট্রের হয়ে দলীয় সোনা জিতেন ড্রেসেল।

সর্বশেশ ৫০ মিটার ফ্রি স্টাইলে টোকিও অ্যাকুয়াটিস সেন্টারে রোববার ২১ দশমিক ০৭ সেকেন্ডে সাঁতার শেষ করে সোনা জেতেন ড্রেসেল। ভাঙেন ২০০৮ সালে বেইজিং অলিম্পিকসে ২১ দশমিক ৩০ সেকেন্ড সময় নিয়ে ব্রাজিলের সাঁতারু সেজার সিলোর গড়া আগের রেকর্ড। ৫০ মিটার ফ্রি-স্টাইলে এমন আধিপত্য আগে কখনও দেখেনি বিশ্ব। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের ফ্লোরেন্ত মানাদুর চেয়ে ০.৪৮ সেকেন্ডের অগ্রগামিতা বজায় রেখে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের সাঁতারু কেলেব ড্রেসেল। এই ইভেন্টে যিনি সবার শেষে সাঁতার শেষ করেছেন, তাঁর সঙ্গে মানাদুর ব্যবধান মাত্র ০.২৪ সেকেন্ডের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭