ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশের নাম বদলে দিতে চেয়েছিল চক্রান্তকারী শকুনেরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2021


Thumbnail

আজ পহেলা আগস্ট, শোকের মাসের সূচনা। এ মাসেই বাঙালি জাতির ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত, ঘৃণিত এবং বর্বরোচিত এক কালো অধ্যায়ের সূচনা হয়েছিল, যা বাংলাদেশ তো বটেই সমগ্র পৃথিবীতেই এক ন্যক্কারজনক বর্বরোচিত ঘটনা। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বাঙালি জাতির মুক্তির আন্দোলনের মহানায়ক, লাঞ্ছিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের মহান নেতা, বাঙালির নিরন্তর প্রেরণার চিরন্তন উৎস, স্বাধীন বাংলাদেশের স্থপতি, মুক্তিযুদ্ধের চেতনার পথিকৃৎ, বাঙালির স্বপ্নদ্রষ্টা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যদের স্বাধীনতাবিরোধী অপশক্তি, মানবতার শত্রু, প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে এই আগস্টেই নিহত হন।

আজ রবিবার (১লা আগস্ট) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সম্প্রচারিত এই শোকের মাস উপলক্ষ্যে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। কৃষক লীগের অনুষ্ঠান উপলক্ষ্যে গণভবন থেকে প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে যুক্ত হন।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যাকাণ্ডের পর চক্রান্তকারীরা বাংলাদেশের নাম-নিশানা পৃথিবীর বুক থেকে মুছে ফেলতে চেয়েছিল। তারা বাংলাদেশের নাম করতে চেয়েছিল ইসলামিক রিপাবলিক অব বাংলাদেশ। তবে দেশের নাম বদলাতে না পারলেও বাংলাদেশ বেতারের নাম বদলে “রেডিও বাংলাদেশ” নামকরণ করা হয়।

উল্লেখ্য, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন আবু সাঈদ। সে সময় তিনি `রেডিও বাংলাদেশ`-এর নাম, মৌখিক নির্দেশে পুনরায় `বাংলাদেশ বেতার` রাখেন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭