ওয়ার্ল্ড ইনসাইড

ইরাক ও ইরানের মধ্যে উত্তেজনা বাড়ানোর ইচ্ছা নেই যুক্তরাষ্ট্রের: ম্যাথিউ টুয়েলার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2021


Thumbnail

ইরাকসহ মধ্যপ্রাচ্যের নিরাপত্তা রক্ষা করার জন্য এ অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতির কোনো প্রয়োজন নেই বলে অনেকদিন থেকেই বলে আসছিলো ইরান। এবার তাদের কথার সমর্থন করে ইরাকে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত ম্যাথিউ টুয়েলার বলেছেন, মধ্যপ্রাচ্য অঞ্চলে বিশেষ করে ইরাকে ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ানোর কোনা অভিপ্রায় আমেরিকার নেই।

ইরাকি বার্তা সংস্থা ‘নাস নিউজ’ জানিয়েছে, ম্যাথিউ টুয়েলার ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসেম আল-আরাজির সঙ্গে এক সাক্ষাতে এ কথা জানিয়েছেন।

সাক্ষাতে মার্কিন পদস্থ সেনা কর্মকর্তা জেনারেল কালফের্ট উপস্থিত ছিলেন। ম্যাথিউ টুয়েলার বলেন, ইরানের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার যেকোনো প্রচেষ্টাকে স্বাগত জানায় তার দেশ। এ ছাড়া, ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ানোর কোনো ইচ্ছা ওয়াশিংটনের নেই।

ম্যাথিউ টুয়েলার এর আগে গত মঙ্গলবার আল-ইরাকিয়া টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, আমরা চাই ইরানের সঙ্গে ইরাকের সম্পর্ক স্বাভাবিক হোক এবং আমরা এই দুই দেশের মধ্যে কোনো জটিলতা সৃষ্টি করতে চাই না।

মার্কিন রাষ্ট্রদূত এমন সময় এসব বক্তব্য দিলেন যখন গত সোমবার ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমি ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়।

এই সাক্ষাতের পর মার্কিন প্রেসিডেন্ট এই বছরের শেষে ইরাক থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, এই বছরের শেষে ইরাকের মাটিতে শুধু কিছু মার্কিন সেনা প্রশিক্ষক থাকবেন যারা দেশটির সেনাবাহিনীকে শুধুমাত্র সামরিক প্রশিক্ষণ প্রদান করবেন এবং দেশটিতে মার্কিন সামরিক বাহিনী কোন ধরণের সামরিক অভিযানে অংশগ্রহণ করবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭