ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন ৩০ কৌঁসুলির অফিস ই–মেইল হ্যাকিংয়ের শিকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2021


Thumbnail

রাশিয়ার সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের ঝামেলা এক নতুন মোড় নিলো। অনেক দিন থেকেই আমেরিকার উপর নানাবিধ সাইবার হামলার জন্য রাশিয়াকে দায়ী করে আসছে বাইডেন প্রশাসন। এবার আমেরিকা জানালো তাদের প্রায় ৩০ জন শীর্ষস্থানীয় কৌঁসুলির অফিস ই–মেইল অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে।

আজ রোববার (০১ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন বিচার বিভাগ।

গত বছর যুক্তরাষ্ট্রে বড় ধরনের সাইবার হামলা হয়। এ সময় ওই কৌঁসুলিদের অফিস ই–মেইল অ্যাকাউন্টে হামলা চালানো হয় বলে জানায় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

ভুক্তভোগী কৌঁসুলিরা ‘সোলারউইন্ডস’ নামের একটি সফটওয়্যারের ব্যবহারকারী ছিলেন। এই সাইবার হামলার পেছনে রাশিয়ার হাত রয়েছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

মার্কিন বিচার বিভাগ জানায়, ২৭ জন কৌঁসুলির অফিস কম্পিউটার হ্যাক করা হয়েছে। কম্পিউটারগুলোতে সংবেদনশীল নানা তথ্য ছিল। সাইবার হামলার ফলে অনেক তথ্য বেহাত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। একে মার্কিন সরকারের ওপর সবচেয়ে ভয়াবহ সাইবার গুপ্তচরবৃত্তিমূলক হামলা হিসেবে দেখা হচ্ছে।

হ্যাকিংয়ের এ ঘটনাকে সম্ভাব্য সবচেয়ে গুরুতর বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক ফেডারেল কৌঁসুলি গিল সফার। তিনি বলেন, কৌঁসুলিদের ই–মেইলে খুবই সংবেদনশীল ও গোপনীয় তথ্য থাকে। হ্যাকাররা যদি মেইল থেকে গোপন তথ্যদাতাদের খোঁজ পেয়ে যায়, তাহলে তারা তাদের উদ্দেশ্য হাসিলে তা ব্যবহার করতে পারে।

রেনাটো ম্যারিওটি নামের আরেক সাবেক ফেডারেল কৌঁসুলি বলেন, ‘সরকারি কৌঁসুলিদের অফিসগুলোতে সংবেদনশীল নানা বিষয়ে তদন্ত হয়। তার মধ্যে আর্থিক বিষয়ে বড় ধরনের তদন্তও রয়েছে। কোনো তথ্য ফাঁস বা বেহাত হওয়ার অর্থ দাঁড়ায়, তা ব্ল্যাকমেল বা চাঁদাবাজির কাজে ব্যবহৃত হতে পারে।’

স্পর্শকাতর তথ্য কোনো প্রতিপক্ষ বিদেশি সরকারের হাতে গেলে, তারা তা জনমত বা নির্বাচন প্রভাবিত করার কাজে ব্যবহার করতে পারে বলে আশঙ্কা করেন রেনাটো।

মার্কিন বিচার বিভাগ জানায়, গত বছরের মে মাসের দিকে হ্যাকাররা সাইবার হামলাটি চালায়। একই বছরের ডিসেম্বরে ‘সোলারউইন্ডস’ হামলার বিষয়টি প্রকাশ পায়। এই হামলার ফলে ১৮ হাজার সরকারি-বেসরকারি কম্পিউটার নেটওয়ার্ক হ্যাকারদের আয়ত্তে চলে যায়।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, ভুক্তভোগী কৌঁসুলিদের হামলার বিষয়টি জানানো হয়েছে। এ ছাড়া হামলার ফলে সৃষ্ট নিরাপত্তাঝুঁকি কমাতেও কাজ চলছে।

সোলারউইন্ডসসহ অন্যান্য সাইবার হামলার জবাবে গত এপ্রিলে রাশিয়ার ওপর নানান নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে হ্যাকিংয়ের এই অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭