ইনসাইড বাংলাদেশ

পঁচাত্তরের খুনিদের ফিরিয়ে আনার উদ্যোগে সাফল্য নেই কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2021


Thumbnail

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা মামলায় যারা দণ্ডিত হয়েছেন তাদের মধ্যে পাঁচ খুনি এখনো পলাতক। ছয়জন খুনি পলাতক ছিল। এদের মধ্যে খুনি মাজেদ দীর্ঘদিন ভারতে পালিয়ে থাকার পর বাংলাদেশে এসেছিলেন এবং তাকে গ্রেফতার করা হয় এবং তার ফাঁসি কার্যকর করা হয়েছে। এখনো যে পাঁচ খুনি পলাতক রয়েছেন তাদের মধ্যে রয়েছেন খুনি আব্দুর রশিদ, রাশেদ চৌধুরী, নূর চৌধুরী, শরিফুল হক ডালিম এবং রিসালদার মোসলেম উদ্দিন। এদের মধ্যে রাশেদ চৌধুরী মার্কিন যুক্তরাষ্ট্র অবস্থান করছেন এ ব্যাপারে নিশ্চিত তথ্য পাওয়া গেছে। আর নূর চৌধুরী কানাডাতে অবস্থান করছেন। এ সম্পর্কেও সরকার মোটামুটি নিশ্চিত। কিন্তু বাকি তিনজন খুনি কোথায় আছেন তা এখন পর্যন্ত নিশ্চিত করা যায়নি। যদিও কিছুদিন আগে রিসালদার মোসলেম উদ্দিনকে ভারতে আটক করা হয়েছে বলে খবর বেরিয়েছিল কিন্তু শেষ পর্যন্ত সে সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যে সমস্ত খুনিদের অবস্থান জানা গেছে তাদেরকে ফিরিয়ে আনার জন্য চেষ্টা করছে।

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরী ১৯৯৬ সালে ব্রাজিল থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে যায় এবং সেখানে রাজনৈতিক আশ্রয়ের চেষ্টা করলে তার আবেদন ২০০৪ সালে মঞ্জুর হয়। এরপর মার্কিন ডিপার্টমেন্টে হোমল্যান্ড সিকিউরিটি এর বিরুদ্ধে আপিল করে। দু`বছর আইনের লড়াইয়ের পর ২০০৬ সালে রাশেদ চৌধুরীর পক্ষে রায় দেওয়া হয়। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রাশেদ চৌধুরীকে ফেরত চেয়ে অন্তত সাতবার আনুষ্ঠানিকভাবে অনুরোধ করেছে বাংলাদেশ। ২০১৮ এবং ২০২০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিঠি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্পকে। আর গত বছরের জুন মাসে যুক্তরাষ্ট্রের এটর্নি জেনারেল রাশেদ যদি রাজনৈতিক আবেদন মঞ্জুর সংক্রান্ত কাগজপত্র পুনর্বিবেচনার জন্য চেয়ে পাঠিয়েছিলেন, বিভিন্ন আইনজীবীর কাছে এ বিষয়ে মতামত চেয়েছেন কিন্তু এখন পর্যন্ত এর কোনো সমাধান হয়নি।

কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, এ ব্যাপারে সরকারকে আরো বেশি চাপ প্রয়োগ করতে হবে এবং আন্তর্জাতিক অঙ্গনে এটি নিয়ে প্রচারণা করতে হবে। বঙ্গবন্ধুর আরেক খুনি নূর চৌধুরী ১৯৯৮ সাল থেকে কানাডায় অবস্থান করছেন। এই সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যাচ্ছে। কানাডাকে বাংলাদেশের পক্ষ থেকে একাধিকবার চিঠি দেয়া হয়েছে তাকে ফেরত দেওয়ার জন্য। ইতিমধ্যে নূর চৌধুরী এবং তার স্ত্রীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন খারিজ করে দিয়েছে কানাডার আদালত। এখন কোন স্ট্যাটাস ছাড়াই কানাডায় অবস্থান করছেন নূর চৌধুরী। কিন্তু সমস্যা হলো যে কানাডায় মৃত্যুদণ্ড নিষিদ্ধ। আর এ কারণেই নূর চৌধুরীকে ফেরত দেয়া হচ্ছে না বলে বিভিন্ন মহল মনে করছে। কিন্তু বাংলাদেশ সরকার থেকে এ ব্যাপারে আরও তৎপর উদ্যোগ গ্রহণ করা উচিত বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বঙ্গবন্ধুর অন্যতম খুনি আব্দুর রশিদ এখন কোথায় আছেন সে সম্বন্ধে কোনো সুস্পষ্ট ধারণা নেই। তবে একাধিক সূত্র নিশ্চিত করেছে খুনি আব্দুর রশিদ এখন পাকিস্তানে অবস্থান করছেন এবং পাকিস্তানি পাসপোর্ট গ্রহণ করেছেন। শরিফুল হক ডালিম ১৯৯৫ সালে কেনিয়ায় অবস্থানকালে অবসরে যান। বর্তমানে তার অবস্থান সম্পর্কে অনেকে নিশ্চিত না থাকলেও একাধিক সূত্র নিশ্চিত করেছে যে শরিফুল হক ডালিম এখন পাকিস্তানে অবস্থান করছেন। রিসালদার মোসলেম উদ্দিন ভারতে আছেন কিনা সে নিয়ে সংশয় রয়েছে। ভারতে না থাকলে তার অবস্থান সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। আমরা দেখি যে প্রতিবছর আগস্ট মাস এলেই তাদের এই খুনিদের দেশে ফিরিয়ে আনার নিয়ে বিভিন্ন রকম তৎপরতা হয়। কিন্তু এরকম মৌসুমি তৎপরতায় এই আত্মস্বীকৃত দণ্ডিত খুনিদের ফিরিয়ে আনা সম্ভব নয়। এজন্য একটি সুনির্দিষ্ট এবং সমন্বিত উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন বলে সংশ্লিষ্টরা মনে করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭