ওয়ার্ল্ড ইনসাইড

গুরুত্বপূর্ণ তিনটি শহরের দখল নিতে লড়াই করছে তালেবান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/08/2021


Thumbnail

আফগানিস্তানের ভাগ্য যেনো প্রতিমুহূর্তে সুতো টানা টানির উপর আটকে আছে। এবার দেশটির গুরুত্বপূর্ণ তিনটি শহরের দখল নেওয়ার জন্য সরকারি বাহিনীর সাথে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে তালেবান। শহর তিনটি হল হেরাত, লস্কর গাহ এবং কান্দাহার।

আজ রবিবারও (০১ আগস্ট) এই তিনটি শহরে সংঘর্ষ অব্যাহত রয়েছে।

তালেবান বাহিনী কান্দাহারের বিমানবন্দরে রকেট হামলা চালিয়েছে। শেষ পর্যন্ত এই তিনটি শহরের ভবিষ্যৎ কাদের হাতে চলে যায় সেটি অত্যন্ত গুরুত্বের সাথে দেখা হচ্ছে। আফগান নিরাপত্তা বাহিনী কতক্ষণ শহর তিনটি ধরে রাখতে পারবে সেটাও অনিশ্চিত। আশঙ্কা করা হচ্ছে, শহরগুলোতে মানবিক সঙ্কটের সৃষ্টি হতে পারে। খবর পাওয়া যাচ্ছে লস্কর গাহ শহরের ভেতরে রবিবার তীব্র লড়াই অব্যাহত রয়েছে।

এর আগে, শনিবার বিদ্রোহী যোদ্ধারা গভর্নরের অফিস থেকে মাত্র কয়েকশ মিটার দূরে অবস্থান করছিল কিন্তু রাত নামার পর তাদেরকে সেখান থেকে হটিয়ে দেয় আফগান সৈন্যরা। যুক্তরাষ্ট্রের সহযোগিতায় তালেবানের অবস্থানের ওপর বিমান হামলা চালায় আফগানিস্তানের সরকারি বাহিনী। সরকারি সৈন্যরা দাবি করছে তারা বহু তালেবান যোদ্ধাকে হত্যা করেছে।

ব্রিটিশ এই গণমাধ্যমটি এক প্রতিবেদনে জানিয়েছে, তালেবানের রকেট হামলার পরপরই কান্দাহারের বিমানবন্দরে সব বিমান চলাচল আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, তালেবান ইতোমধ্যে দেশটির অর্ধেকেরও বেশি এলাকা দখল করে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। পাকিস্তান ও ইরানের সঙ্গে আফগানিস্তানের সীমান্ত চৌকিও এখন তাদের নিয়ন্ত্রণে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭