ইনসাইড আর্টিকেল

শুন্য থেকে যাদের শুরু (পর্ব ১)

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2021


Thumbnail

কথায় বলে, টাকা কামাতেও টাকার প্রয়োজন। সোনার চামচ মুখে দিয়ে যারা বড় হয়েছেন, গড়েছেন পাহাড়সম দৌলত, তাদের জন্য হয়ত কথাটা সত্য। তবুও আমাদের চারপাশে এমন কিছু মানুষ রয়েছেন, যারা শুরুটা করেছিলেন একদম শুন্যহস্তে। বড় হবার ইচ্ছা আর একাগ্রতা তাদের হাতে তুলে দিয়েছে সৌভাগ্যের চাবিকাঠি। এমন কিছু মানুষদের নিয়েই আজকের আলোচনা-

পিটার ডিংক্লেজ

অনেকেই হয়ত পিটার ডিংক্লেজ নামটি বললে ভালো করে চিনতে পারবেন না। তবে যদি বলি গেম অব থ্রোন্সের টিরিয়ন ল্যানিস্টার, তাহলে সবাই চিনে যাবেন এক লহমাতেই। নিজের যোগ্যতা আর ক্যারিশমাটিক অভিনয়ের মাধ্যমে জাত চিনিয়ে নিতে খুব বেশি সময় নিতে হয়নি তাকে। নিউ জার্সি থেকে উঠে আসা এই অভিনেতার শুরুটা সহজ ছিল না। বাবা মায়ের টাকাপয়সা ছিল না খুব বেশি। ছোটবেলা থেকেই অভিনেতা হবার ইচ্ছা তাই কলেজে থিয়েটারের ওপর ডিগ্রী নেন। স্নাতক শেষ করার পর দেখা গেল তার মাথায় স্টুডেন্ট লোনের বিশাল বোঝা। নিজের একটা অ্যাপার্টমেন্টে থাকার সামর্থ্য তার ছিল না। বন্ধু বান্ধবের বসার ঘরের কাউচে শুয়ে রাত কাটিয়েছিলেন অনেকদিন।

এরপর দিনের বেলায় ক্লিনারের কাজ করা শুরু করেন। কিছু টাকা হাতে এলো। ভাগাভাগি করে একজনের সাথে অ্যাপার্টমেন্টে থাকাও শুরু করলেন। তবে বসে ছিলেন না। কাজের খোঁজ জারি রইল। দুই বছর পর পূর্ণকালীন মেয়াদে ডাটা প্রসেসিঙের একটি চাকরি পেলেন অবশেষে। তবে সেটিও নিজের একার চলার জন্য খুব যথেষ্ট ছিল না। চাকরিকে ভালোবাসতে পারেননি, বামনত্বের কারণে মেয়েরা তার সাথে খাতির জমাতে চাইত না। মনের ভার লাঘব করবার জন্য সাথে ছিল বিড়াল ব্রায়ান। ২৯ বছর বয়সে এসে ঠিক হলো যে আর নয়। এবার নিজের স্বপ্নপূরণের জন্য কিছু একটা করা উচিত। ছেড়ে দিলেন চাকরি।

গেম অব থ্রোন্সে নিজের পরিচয় গড়ে তোলার জন্য একটি বছর তাকে অক্লান্ত পরিশ্রম করতে হয়েছে। বিধাতা মুখ ফেরাননি। প্রতি এপিসোডের জন্য এক মিলিয়ন ডলার পারিশ্রমিক পেয়েছেন! একটি ভাষণে একবার তিনি বলেন,

“যথার্থ মুহূর্ত বলে আসলে কিছু নেই। তুমি প্রস্তুত, এই কথাটি কেউ তোমাকে বলে দেবে না। শুরু করে দাও। হতাশ হয়ে পড়ার সুযোগ কখনও নিজেকে আমি দিইনি। কাউকে কিছু জিজ্ঞেস করারও দরকার নেই। দুনিয়ার মানুষ তোমাকে নিয়ে কী ভাবল, তাতে থোড়াই কেয়ার করবে! দেখিয়ে দাও, লেগে যাও কাজে!”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭