ইনসাইড আর্টিকেল

`ক্লাউড সিডিং`: আকাশ ফুঁড়ে বৃষ্টি ঝরানোর এ এক অনন্য প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/08/2021


Thumbnail

নিজেদের আরামের জন্য বিজ্ঞানের সাহায্য নিয়ে কত কিছুই না করছে মানুষ। আগে যেই বৃষ্টির জন্য প্রকৃতির উপর এককভাবে নির্ভরশীল থাকতে হত মানুষকে, এখন সেই বৃষ্টি মানুষ আকাশ থেকে নামিয়ে আনছে ড্রোণের কল্যাণে। আর এমন ঘটনা বাস্তবে রূপ দিয়েছে দুবাই। 

দুবাইয়ে এই সময়টা তাপমাত্রা থাকে ৪৮-৪৯ ডিগ্রি সেলসিয়াস। যা খুবই স্বাভাবিক ঘটনা। কিন্তু প্রকৃতির এই স্বাভাবিক ঘটনা মানুষের জন্য এক অস্বাভাবিক পরিবেশের সৃষ্টি করে প্রতি মুহূর্তে। 

তাই বিজ্ঞানীরা এক নতুন প্রযুক্তির সহায়তা নিয়েছেন এই অস্বাভাবিক সময়ে কিছুটা স্বস্তির বৃষ্টি নিয়ে আসার জন্য। তারা এর নাম দিয়েছেন ‘ক্লাউড সিডিং’।

দুবাই কর্তৃপক্ষ এই প্রযুক্তির সাহায্য নিয়ে ড্রোনের মাধ্যমে মেঘের মধ্যে বৈদ্যুতিক চার্জ সরবরাহ করছে। আর তাতে জলকণা ঘনীভূত হয়ে বৃষ্টি হয়ে ঝরছে। যেসব অঞ্চলে কম বৃষ্টিপাত হয় সে অঞ্চলগুলোকে মাথায় রেখে এই প্রযুক্তি নিয়ে কাজ করেছিলেন বিজ্ঞানীরা, আর দুবাই সেটির সঠিক প্রয়োগ ঘটিয়ে বলাই যায়। মধ্যপ্রাচ্যর অন্যান্য দেশ এই প্রযুক্তির নিয়ে কাজ শুরু করলেও আরব আমিরাত সমগ্র মধ্যপ্রাচ্যর প্রথম দেশ হিসেবে নিজেদের দেশে সফলভাবে এই বৃষ্টিপাত ঘটাতে সক্ষম হল। 

সংযুক্ত আরব আমিরাতে বার্ষিক বৃষ্টিপাত বাড়ানোর জন্য ২০১০ সালে দেড় কোটি ডলারের প্রকল্প হাতে নিয়েছে দেশটির সরকার। ক্লাউড সিডিং সেটারই অংশ। ২০১৪ সালে এই প্রকল্পের আওতায় প্রায় ১৮৭টি মিশন আকাশে পাঠিয়েছে আরব আমিরাত। প্রতিটি মিশনে বিমানগুলো ৫-৬টি মেঘকে টার্গেট করে প্রায় তিন ঘন্টা মিশন পরিচালনা করতো যাতে মিশন প্রতি প্রায় ৩০০০ হাজার ডলার খরচ হয়। এছাড়া দেশটি ২০১৭ সালে ২১৪টি, ২০১৮ সালে ১৮৪টি এবং ২০১৯ সালে ২৪৭টি মিশন পরিচালন করেছে। 

প্রযুক্তিটি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব রিডিংয়ের বিশেষজ্ঞদের তৈরি। প্রকল্পটিতে যুক্ত ছিলেন অধ্যাপক মার্টেন আমবম। তিনি বলেছেন, আমিরাতে পর্যাপ্ত মেঘ ছিল বলে এমন পরিস্থিতি তৈরি সম্ভব হয়েছে, যার ফলে বৃষ্টি হয়। কণাগুলো এক হয়ে আকারে পর্যাপ্ত বড় হলে বৃষ্টি হয়ে ঝরে পড়ে।

বৃষ্টির পানি ধরে রাখার কৌশল নিয়েও কাজ করছে ইউএই। দেশটির প্রায় ১৩০টি বাঁধ দিয়ে ঘেরা জলাশয়ের ধারণক্ষমতা ১২ কোটি ঘনমিটার।
ইউএইর ন্যাশনাল সেন্টার ফর মেটেওরোলজি অ্যান্ড সিসমোলজির পরিচালক আবদুল্লাহ আল-মানদুস বলেন, ‘পানি ধরে রাখার জন্য আরও বাঁধ তৈরির পরিকল্পনা নেওয়া হচ্ছে। আমরা এক ফোঁটা পানিও অপচয় করতে চাই না।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭