ইনসাইড আর্টিকেল

শূন্য থেকে যাদের শুরু (তৃতীয় পর্ব)

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/08/2021


Thumbnail

কথায় বলে, টাকা কামাতেও টাকার প্রয়োজন। সোনার চামচ মুখে দিয়ে যারা বড় হয়েছেন, গড়েছেন পাহাড়সম দৌলত, তাদের জন্য হয়ত কথাটা সত্য। তবুও আমাদের চারপাশে এমন কিছু মানুষ রয়েছেন, যারা শুরুটা করেছিলেন একদম শুন্যহস্তে। বড় হবার ইচ্ছা আর একাগ্রতা তাদের হাতে তুলে দিয়েছে সৌভাগ্যের চাবিকাঠি। এমন কিছু মানুষদের নিয়েই আজকের আলোচনা-

জন ডি রকফেলার

রকফেলার নামটি শোনার সাথে সাথে মনে আসে অগাধ ধনসম্পদের কথা। তবে শুরুটা মোটেও অঢেল ধনসম্পত্তি দিয়ে শুরু হয়নি। জন ডি রকফেলারের জন্ম ১৮৩৯ সালে, নিউ ইয়র্কের রিচফোর্ডে। তবে আর্থিক অনটনের কারণে তার বাবা-মাকে ওহাইওর দিকে চলে যেতে হয়।

যুবক বয়সে রকফেলারের একাউন্টিং সম্পর্কে জ্ঞান ছিল। কিছুদিন ক্লাসও করেছিলেন তিনি। রকফেলারের শিক্ষার ওপর ভরসা করে এক ব্যবসায়ী তার শিপিং কোম্পানীতে বুক কীপারের চাকরি দেন। তখন তার বয়স মাত্র ১৬।

২০ বছর বয়সেই রকফেলার নিজের একটি ব্যবসা শুরু করেন। মাংস এবং অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যাদির ওপর কমিশন লাভ করে তিনি টাকা কামাতে শুরু করেন কিন্তু দ্রুতই বুঝতে পারেন যে প্রকৃত অর্থ রয়েছে তেলের ব্যবসার মাঝে। ২৪ বছর বয়সে রকফেলার প্রথম তেল শোধনাগার চালু করলেন। ধীরে ধীরে তার ব্যবসা বড় হতে শুরু করল। ১৯১৬ সালে তিনিই পৃথিবীর প্রথম বিলিয়নেয়ার বনে গেলেন। ১৯৩৭ সালে রকফেলারের মৃত্যুর পর দেখা গেল যুক্তরাষ্ট্রের মোট অর্থনীতির ১.৫ শতাংশের সমান বিত্ত তার।

জে কে রাউলিং

আর্থিক অনটনের মাঝে বেড়ে ওঠা জে কে রাউলিং-এর। ঔপন্যাসিক হবার স্বপ্ন নিয়ে কলেজে যোগ দিয়েছিলেন কিন্তু তার বাবা-মা সবসময়েই বলে এসেছিলেন যে এটি অলীক স্বপ্ন ছাড়া আর কিছুই না।

যাত্রাটা সহজ ছিল না। স্কটল্যান্ডের এডিনবার্গে পালিয়ে আসেন সহায় সম্বলহীন হয়ে। সরকারী অনুদান ছাড়া জীবনধারণের জন্য খুব বেশি কিছু তার কাছে ছিল না। হ্যারি পটারের গল্পটা বেশ কিছুদিন ধরেই তার মাথায় ঘুরছিল। লেখা শুরু করলেন। এবার প্রকাশকদের কাছে গিয়ে হতাশ হতে হলো তাকে। কেউ তার লেখা প্রকাশ করতে চায় না। অবশেষে ৩২ বছর বয়সে এসে তার প্রথম বই হ্যারি পটার এন্ড দ্য ফিলোসফার’স স্টোন প্রকাশিত হয়।

সহায় সম্বলহীন জে কে রাউলিং আজ প্রায় ৭০০ মিলিয়ন ডলারের মালিক। স্বপ্ন দেখে সামনে এগিয়ে গিয়েছিলেন বলেই তো নিজেকে আজ এমন একটি উচ্চতায় নিয়ে যেতে পেরেছেন। তাই না?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭