ইনসাইড গ্রাউন্ড

১০ শতাংশ শেয়ার বিক্রি করছে লা লিগা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/08/2021


Thumbnail

২০৭ কোটি ইউরো পাওয়ার আশা নিয়ে ১০ শতাংশ শেয়ার বিক্রি করতে যাচ্ছে স্প্যানিশ ফুটবল লিগ লা লিগা। একটি বেসরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান সিভিসি ক্যাপিটালের সঙ্গে ২ দশমিক ৭ বিলিয়ন ইউরোর নতুন চুক্তি করেছে লা লিগা। লা লিগার ১০ শতাংশ শেয়ার কিনে লিগটিতে বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।

কভিড-১৯ মহামারির কারণে গোটা ফুটবল বিশ্বই লোকসান গুনেছে। বড়বড় ক্লাবগুলোর লোকসানের পরিমাণ আরও বেশি। তাই তো নতুন মৌসুমে নিজেদের দল ঢেলে সাঁজাতে হিমশিম খাচ্ছে ইউরোপিয়ান ক্লাবগুলো। মহামারি কালে কেবল ক্লাবগুলোই নয় ঘরোয়া লিগগুলোও লোকসানের মুখে পড়েছে। এসবের কারণেই স্প্যানিশ লা লিগা ক্লাবগুলোর খরচে লাগাম টেনে ধরতে কঠোর নীতিমালা প্রদান করেছে। সবকিছু মিলিয়ে অর্থনৈতিকভাবে বেশ খারাপ অবস্থানেই ছিল লা লিগা।

স্পেনের শীর্ষ লিগ কর্তৃপক্ষ বুধবার এক বিবৃতিতে জানায়, এই অর্থ দিয়ে তারা প্রতিযোগিতাটির দীর্ঘমেয়াদী কাঠামোগত উন্নতির পরিকল্পনা করছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, এই চুক্তিতে লা লিগার মোট মূল্য দেখানো হয়েছে প্রায় দুই হাজার ৪২০ কোটি ইউরো। পরিকল্পনা বাস্তবায়ন হলে শেয়ার বিক্রি করে পাওয়া অর্থ দিয়ে কাঠামোগত উন্নতির পাশাপাশি করোনাভাইরাসের প্রভাবে হওয়া ক্ষতি কিছুটা পুষিয়ে নেওয়া যাবে। “বর্তমান বিনোদন বিশ্ব যে পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে সেসব সমস্যা কাটিয়ে ওঠা এবং ক্লাবগুলোর উন্নতির সর্বোচ্চ সুযোগ তৈরি করাই এই চুক্তির লক্ষ্য।”

তহবিল থেকে প্রাপ্ত ৯০ শতাংশ অর্থ অংশগ্রহণকারী দলের মাঝে বণ্টন করা হবে। আর এই অর্থ ক্লাবগুলো লা লিগার সম্মতির প্রেক্ষিতে অর্থনেতিক বিনিয়োগে ব্যবহার করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭