ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানে কোন খাতে একশ একানব্বই লক্ষ কোটি টাকা খরচ করলো মার্কিনীরা


প্রকাশ: 18/08/2021


Thumbnail

আমেরিকার ইতিহাসে অন্যতম দীর্ঘ, বিশৃঙ্খল ও অবমাননাকর হলো আফগান যুদ্ধ। তালেবান ও আল-কায়দার মত গোষ্ঠীগুলোকে নির্মূলের জন্য দেশটিতে ২০০১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় ২.২৬ ট্রিলিয়ন (একশ একানব্বই লক্ষ সাতানব্বই হাজার নয়শ নব্বই কোটি ছত্রিশ লক্ষ টাকা) ডলারের সামরিক ব্যয় করেছে মার্কিনীরা। যদিও তাদের এই বিশাল অংকের সামরিক ব্যয় আদতে কোন ফল বয়ে আনতে পারে নি আফগানিস্তান তথা বিশ্ববাসীর জন্য। আসলে এই ব্যয় কিংবা পেশি শক্তির খেলায় আমেরিকা পুরোপুরি ভাবে ব্যর্থ হিসেবে নিজ দেশের মানুষের করের বিলিয়ন বিলিয়ন ডলার শুধু নষ্ট করেছে মাত্র।

২০০১ সালে টুইন টাওয়ার হামলার পর তড়িৎ গতিতে আল-কায়েদা নির্মূলের নামে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে মার্কিন প্রশাসন। যুদ্ধ শুরুর পর থেকে গত বিশ বছরে দেশটিতে আমেরিকান সরকারের প্রায় ২ ট্রিলিয়ন ডলারের উপর খরচ হয়েছে, যা দৈনিক হিসেব করলে দাঁড়ায় প্রায় ৩০০ মিলিয়ন (দুই হাজার পাঁচশ আটচল্লিশ কোটি টাকা) মার্কিন ডলার। এই মোট ডলার যদি আফগানিস্তানের ৪০ মিলিয়ন মানুষকে দেয়া হয় তাহলে মাথাপিছু ৫০,০০০ হাজার (বিয়াল্লিশ লক্ষ টাকা) ডলার করে দেয়া যাবে।

মার্কিন যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদ নির্মূলের নামে আফগানিস্তানে জেফ বোজেস, ইলন মাস্ক, বিল গেটস, মার্ক জুকারবার্গ-এর মত ৩০ জন সম্মিলিত আমেরিকান ধনীর মোট সম্পদের চেয়েও বেশি অর্থ খরচ করেছে।

আমেরিকার ব্রাউন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, দেশটিতে আমেরিকা সরাসরি যুদ্ধ বাবদ প্রায় ৮০০ বিলিয়ন ডলার খরচ করেছে। এছাড়া আফগান সামরিক বাহিনীর আধুনিকায়ন এবং প্রশিক্ষণ বাবদ খরচের পরিমাণ প্রায় ৮৫ বিলিয়ন মার্কিন ডলার। তাছাড়া আরেকটি মজার বিষয় হল, প্রতি বছর আফগান সেনাদের বেতন-ভাতা বাবদ আমেরিকান করদাতারা প্রায় ৭৫০ মিলিয়ন (পাঁচ হাজার নয়শ ছিচল্লিশ কোটি আটাশ লক্ষ টাকা) ডলার খরচ করেছে।

প্রাণ হারানোর ক্ষেত্রে মার্কিনীদের আরো বেশি মূল্য চুকাতে হয়েছে গত ২০ বছরে। দেশটিতে চালানো আগ্রাসনে ২০০১ সাল থেকে এখন পর্যন্ত মোট ৩৫০০ জন ন্যাটো সৈন্য প্রাণ হারিয়েছেন যাদের মাঝে ২৩০০ জন মার্কিন সেনা। আরো ২০,৬৬০ জন মার্কিন সেনা এই যুদ্ধে আহত কিংবা গুরুতর আহত হয়েছেন। এদের মাঝে অনেকেই স্থায়ীভাবে পঙ্গুত্ব বরণ করেছেন। এছাড়াও এই যুদ্ধে ৪ হাজারের বেশি মার্কিন বেসামরিক কন্ট্রাক্টর নিহত হন। অপরদিকে অনুমানিক ৬৯ হাজার আফগান পুলিশ, ৪৭ হাজার বেসামরিক আফগান ও ৫১ হাজারের অধিক আমেরিকান বিরোধী যোদ্ধা নিহত হয়েছেন।

আফগানিস্তান থেকে আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন সেনা সদস্যদের সরিয়ে নেওয়ার পরেও আরো অনেকটা সময় মার্কিন জনগণকে এই যুদ্ধের ব্যয়ভার বহন করতে হবে। এই যুদ্ধ পরিচালনা করতে বেশির ভাগ অর্থই মার্কিন প্রশাসন ধার নিয়ে পরিচালনা করে গেছে। এক গবেষণায় দেখা গেছে, মার্কিন প্রশাসন ইতিমধ্যে ৫০০ বিলিয়ন ডলারের সুদ পরিশোধ করেছে (২.২৬ ট্রিলিয়ন ডলারের অন্তর্ভুক্ত) এবং ২০৫০ সালের মাঝে এই ঋণের সুদ পরিশোধ করে যুদ্ধ ব্যয় গিয়ে দাঁড়াবে ৬.৫ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা মার্কিন জনগণের মাথাপিছু ঋণ ২০ হাজার ডলার।

আফগান যুদ্ধে মার্কিন প্রশাসনের সবচেয়ে বেশি ব্যয় হয় ২০১০ থেকে ২০১২ সালের মাঝে। তখন দেশটিতে মার্কিন সেনা সদস্যর পরিমাণ ছিলো সবচেয়ে বেশি প্রায় ১ লক্ষ। এই সময়কালে প্রতি বছর গড়ে প্রায় ১০০ বিলিয়ন ডলারের বিশাল ব্যয়ভার বহন করতে হয় মার্কিন প্রতিরক্ষা দফতরকে। তবে আস্তে আস্তে মার্কিন সেনা বহর কমিয়ে আনার ফলে ২০১৮ সালে এই ব্যয়ভার নেমে আসে বছরে ৪৫ বিলিয়ন ডলারে।

আমেরিকার সরকারী তথ্য থেকে জানা যায় যে, ২০০২ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে পুনর্গঠন কার্যক্রমের জন্য প্রায় ১৪৩.২৭ বিলিয়ন ডলার ব্যয় করেছে। আফগান ন্যাশনাল আর্মি এবং পুলিশ বাহিনী সহ আফগান নিরাপত্তা বাহিনী গড়ে তুলতেই অর্ধেকেরও বেশি (৮৮.৩২ বিলিয়ন ডলার) অর্থ ব্যয় হয় মার্কিনীদের। দেশটির সরকার ব্যবস্থার উন্নয়নে প্রায় ৩৬ বিলিয়ন ডলারের অর্থ সহায়তা করে আমেরিকানরা। এছাড়া মাদক বিরোধী প্রচেষ্টা ও মানবিক সহায়তার জন্যও বেশ কিছু প্রণোদনার ব্যবস্থা করা হয়। ২০২০ সালের অক্টোবরে মার্কিন কংগ্রেসের আফগানিস্তানের পুনর্গঠন প্রচেষ্টার তত্ত্বাবধানের জন্য দায়িত্বে থাকা সংস্থার প্রতিবেদনে জানা যায়, ২০০৯ সালের মে মাস থেকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আনুমানিক ১৯ বিলিয়ন ডলার দুর্নীতি এবং অব্যবস্থাপনায় হারিয়ে গেছে।

এছাড়া আফগানিস্তানে মার্কিন প্রশাসন প্রতিরক্ষা দপ্তরের বাজেট, আহত যোদ্ধাদের চিকিৎসা এবং পুনর্বাসন ও রাজ্য বিভাগের যুদ্ধ বাজেট সংযোজন মিলিয়ে গত ২০ বছরে আরো ৮০০ বিলিয়ন ডলারের বেশি অর্থ খরচ করেছে।

বছরের পর বছর এই অর্থের বেশিরভাগ অপচয়, প্রতারণা এবং অপব্যবহারের জন্য নষ্ট হয়ে গেছে যার সবচেয়ে বড় উদাহরণ তালেবানদের হাওয়ার বেগে কাবুলের ক্ষমতা দখল। মার্কিনদের আফগান যুদ্ধে ২.২৬ ট্রিলিয়ন (একশ একানব্বই লক্ষ সাতানব্বই হাজার নয়শ নব্বই কোটি ছত্রিশ লক্ষ টাকা) ডলারের সামরিক ব্যয় এক প্রকার প্রহসনে পরিণত করেছে তালেবানরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭