ওয়ার্ল্ড ইনসাইড

আফগান সরকারকে স্বীকৃতি দিতে পারে দিল্লি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/09/2021


Thumbnail

১৫ আগস্ট কোন ধরণের বাঁধা ছাড়াই ক্ষমতা দখল করে তালেবান বিদ্রোহীরা। সে সময় দেশ ছেড়ে পালায় আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি। আর এরই মধ্য দিয়ে পতন ঘটে পশ্চিমাসমর্থিত সরকারের। এরপর কাবুল নতুন সরকার ঘোষণা করে তালেবান। কিন্তু এখনও কোন আন্তর্জাতিক  স্বীকৃতি পায়নি তারা। তবে তাদের সেই অপেক্ষার অবসান খুব দ্রুত হতে পারে। ভারত খুব দ্রুতই তালেবান সরকারকে স্বীকৃতি দিতে পারে বলে খবর প্রকাশ করেছে কলকাতার দৈনিক সংবাদ প্রতিদিন। 

ভারতের পত্রিকার সূত্রমতে, আফগানিস্তান ইস্যুতে পরিস্থিতি দ্রুতই বদলে যাচ্ছে। ভারত আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দিবে কিনা সেটিই নিয়েই চলছে মূল আলোচনা। ভারতের কূটনীতিক মহল মনে করছে, এই সপ্তাহের মধ্যেই তালেবান সরকারকে স্বীকৃতি দিতে পারে নয়াদিল্লি। 

কূটনৈতিক সূত্রের বরাতে পত্রিকাটির দাবি, মূলত গত সপ্তাহে নয়া দিল্লিতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার প্রাথমিক পরিকল্পনা হয়

সংবাদ প্রতিদিনের সূত্র জানিয়েছে, এ অবস্থায় তালেবান সরকারকে স্বীকৃতি দিয়ে তাদের আঁচ থেকে কাশ্মীরকে বাঁচাতে চায় নয়া দিল্লি। আর এ ইস্যুতে ভারতের পাশে রয়েছে অস্ট্রেলিয়া। কারণ, তালেবান ক্ষমতা দখলের আগে আফগানিস্তানে বিনিয়োগ করেছে ক্যানবেরাও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭