ওয়ার্ল্ড ইনসাইড

নতুন তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে সতর্ক কেন পাকিস্তান?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/09/2021


Thumbnail

পরিস্থিতি এখন অনেকটাই পাল্টে গেছে। যেই পাকিস্তান ১৯৯৬ সালে তালেবান কাবুল দখলের ৪৮ ঘণ্টার মধ্যে তালেবানের নতুন সরকারকে স্বীকৃতি প্রদান করেছিলো। এবার তারা তালেবানের কাবুল দখলের এক মাস পরও স্বীকৃতি দেওয়ার প্রশ্নে চুপ।

গতবার পাকিস্তানই তালেবানের জন্য সৌদি আরব এবং আরব আমিরাতের স্বীকৃতি আদায় করেছিল। ইসলামাবাদে রাজনৈতিক বিশ্লেষক হাসান আসকারি রিজভী বলেন, পাকিস্তান তাড়াহুড়ো করতে চাইছে না। তারা এবার একা কিছু করতে চায় না। অন্য আরও দশ-পাঁচজনের সাথে মিলে সিদ্ধান্ত নিতে চায়।

প্রতিবেশী অন্য দেশগুলো, বিশেষ করে চীনের সঙ্গে সমন্বয় করে এবার এগুতে চাইছে পাকিস্তান। আফগান এবং তালেবানের প্রশ্নে কমপক্ষে আঞ্চলিক একটি ঐক্য চাইছে পাকিস্তান। সাথে সাথে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী পশ্চিমা বিভিন্ন দেশে, বিশেষ করে যুক্তরাষ্ট্রে আটকে রাখা আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ অবমুক্ত করার আহ্বান জানিয়েছেন। কোন শর্ত ছাড়াই আফগানিস্তানে মানবিক সাহায্য দেওয়ার কথা বলেছেন তিনি।

অন্যদিকে আঞ্চলিক ঐক্যর প্রস্নে পাকিস্তানের উদ্যোগেই বুধবার চীন, রাশিয়া, পাকিস্তান, ইরান, উজবেকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা একটি বৈঠক করেছেন।

দু`দিন পর শনিবার আবারও পাকিস্তানের উদ্যোগেই এসব দেশের গোয়েন্দা প্রধানরা একটি বৈঠক করেন বলে পাকিস্তানের নির্ভরযোগ্য ইংরেজি দৈনিক ডন খবর দিয়েছে। আমেরিকার সাথেও গোপনে পাকিস্তান কথা বলছে বলে ডনের খবরে বলা হয়েছে।

বুধবার যখন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সাথে কথা বলছেন, সেদিনই সিআইএর প্রধান উইলিয়াম বার্নস ইসলামাবাদে ছিলেন। বার্নস আফগান পরিস্থিতি নিয়ে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার রশীদ বাজওয়া এবং আইএসআই প্রধান লে. জেনারেল ফায়েজ হামিদের সঙ্গে বৈঠক করেন।

তালেবানকে গত ২০ বছর ধরে পাকিস্তানই আশ্রয়-প্রশ্রয় দিয়ে শক্তিধর করেছে বলে অভিযোগ রয়েছে। যদিও পাকিস্তান তা সবসময় অস্বীকার করেছে। সে কারণেও এবার আগ বাড়িয়ে পাকিস্তান এককভাবে তালেবানকে স্বীকৃতি দিতে চাইছে না বলে অনেক বিশ্লেষক মনে করছেন।

রিজভী আরো বলেন, তালেবানকে আনুষ্ঠানিক স্বীকৃতির প্রশ্নে ধীরে চলো নীতি নিলেও পাকিস্তান আফগানিস্তানকে সহায়তা দিয়ে যাচ্ছে। আফগানিস্তানের প্রায় সব নিত্যপ্রয়োজনীয় সামগ্রী পাকিস্তানের ভেতর দিয়েই যাচ্ছে। সীমান্ত খোলা থাকায় প্লেন ভরে ত্রাণ গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭