ইনসাইড পলিটিক্স

সাধারণ সম্পাদক পদে আওয়ামী লীগের ওয়াইল্ড কার্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2021


Thumbnail

সংগঠন গোছানোর কাজ শুরু করেছে আওয়ামী লীগ। সারাদেশের মেয়াদোত্তীর্ণ জেলার সম্মেলনগুলোর আয়োজন শুরু হয়েছে। আর এই আয়োজনের মধ্য দিয়েই নতুন কাউন্সিলের কথাও আলোচনা হচ্ছে। আওয়ামী লীগের কাউন্সিল মানেই সাধারণ সম্পাদক পদ নিয়ে নানারকম জল্পনা-কল্পনা। কারণ আওয়ামী লীগের সভাপতি সর্বজন গ্রহণযোগ্য নেতা। তার কোনো বিকল্প নেই। আওয়ামী লীগ নেতারাই মনে করেন যে আওয়ামী লীগ আজকের জায়গায় এসেছে শেখ হাসিনার জন্যই। কাজেই তিনি যতদিন বেঁচে থাকবেন, ততদিন আওয়ামী লীগ সভাপতির পদে অন্যকারও কথা আওয়ামী লীগ ভাবতেই পারে না। এরূপ বাস্তবতায় আওয়ামী লীগের কাউন্সিলগুলোতে প্রধান আলোচনার বিষয় হয়ে দাঁড়ায় দলের সাধারণ সম্পাদক কে হবেন। বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দুই মেয়াদে দায়িত্ব পালন করছেন, কাজেই তিনি যে আর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থাকছেন না, এটা মোটামুটি নিশ্চিত। এরকম একটি পরিস্থিতিতে আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক নিয়ে নানামুখী আলাপ-আলোচনা চলছে। এই আলাপ-আলোচনার মধ্যেই কিছু ওয়াইল্ড কার্ড এন্ট্রি রয়েছেন, যাদের আপাতদৃষ্টিতে দলের সাধারণ সম্পাদক হবার সম্ভাবনা খুবই কম কিন্তু অনেকেই মনে করেন যে আওয়ামী লীগ মাঝেমাঝেই সাধারণ সম্পাদক পদে নাটকীয় সিদ্ধান্ত নেয়। এরকম নাটকীয় সিদ্ধান্ত গ্রহণ করলে কে জানে, তারাও হয়ত সাধারণ সম্পাদক পদের জন্য বিবেচিত হতে পারেন। এই ওয়াইল্ড কার্ড প্রত্যাশিত সাধারণ সম্পাদক পদে যাদের নাম উচ্চারিত হয়, তাদের মধ্যে রয়েছেন

১) বাহাউদ্দিন নাছিম: বাহাউদ্দিন নাছিম নিঃসন্দেহে আওয়ামী লীগের অন্যতম জনপ্রিয় নেতা এবং তার সাংগঠনিক দক্ষতা নিয়ে কোনো প্রশ্ন নেই। তারপরও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে এখনই তিনি বিবেচিত নন। তবে শেষপর্যন্ত যদি ওয়াইল্ড কার্ড হয়, তাহলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে অপ্রত্যাশিতভাবে তার নাম আসতেও পারে।

২) খালিদ মাহমুদ চৌধুরী: খালিদ মাহমুদ চৌধুরীর নাম গতবার থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদের জন্য আলোচনায় ছিল। বিশেষ করে তরুণ নেতৃত্বকে যখন সামনে আনার কথা বলা হয়েছিল, তখন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর নাম এসেছিল। এখনও অনেকেই মনে করেন যে খালিদ মাহমুদ চৌধুরী এখনও তরুণ এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হবার মতো রাজনৈতিক পরিপক্বতা তার এখনও হয়নি। তবে ওয়াইল্ড কার্ড এন্ট্রি হিসেবে তিনি সবসময় আলোচনায় থাকেন।

৩) মির্জা আজম: আওয়ামী লীগের অন্যতম জনপ্রিয় নেতা মির্জা আজম। তিনি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। নতুন প্রজন্মের নেতৃত্বের মধ্যে তিনি অন্যতম জনপ্রিয় নেতা, এটি নিয়ে কোনো সন্দেহ নেই। তিনিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে একজন ওয়াইল্ড কার্ড এন্ট্রি হিসেবেই বিবেচিত।

৪) শেখ ফজলে নূর তাপস: শেখ ফজলে নূর তাপস কেন্দ্রীয় নেতা নন, কিন্তু তিনি একজন সফল রাজনীতিবিদ হিসেবে নিজের পরিচয় রেখেছেন। বিশেষ করে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে তিনি আলাদা একটি বৈশিষ্ট্য ইতোমধ্যেই দেখিয়েছেন। অনেকেই আওয়ামী লীগের আগামী দিনের নেতা হিসেবে বিবেচনা করে শেখ ফজলে নূর তাপসকে। রাজনৈতিক পরিবারে জন্ম নেয়া এই নেতা আওয়ামী লীগের কোনো একটি নেতৃত্বে যে আসবেন, তা নিয়ে কারও কোনো সন্দেহ নেই। তবে এখন সাধারণ সম্পাদক হওয়াটা হবে আওয়ামী লীগের সবচেয়ে বড় চমক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭