প্রেস ইনসাইড

আওয়ামী লীগ সভাপতিকে নিয়ে মাহফুজ আনামের হলুদ সাংবাদিকতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2021


Thumbnail

১/১১ বাংলাদেশের রাজনীতির এক সংকটকাল। সুশীল সমাজ নিয়ন্ত্রিত সেনা সমর্থিত সরকার ক্ষমতা দখল করে। এরপর শুরু হয় রাজনীতিকে কলুষিত করার ষড়যন্ত্র। এই ষড়যন্ত্রে নেতৃত্ব দেয় প্রথম আলো এবং ডেইলী ষ্টার গোষ্ঠী। আওয়ামী লীগ সভাপতিকে গ্রেপ্তারের পটভূমি তৈরী করতে প্রথম আলো, ডেইলী ষ্টার গোষ্ঠী নোংরা হলুদ সাংবাদিকতা শুরু করে। মাহফুজ আনাম সম্পাদিত ডেইলী ষ্টারে ৩ জুন ২০০৭ সালে এই অসত্য সংবাদটি প্রকাশিত হয়। পরবর্তীতে মাহফুজ আনাম নিজেই স্বীকার করেছেন এই প্রতিবেদনটি মিথ্যা ছিলো। এখন মাহফুজ আনাম এবং মতিউর রহমান গোষ্ঠী আবার বিরাজনীতিকরণের ষড়যন্ত্রে নেমেছে। একারণে ২০০৭ সালের রিপোর্টটি হুবহু প্রকাশ করা হলো- 

শিল্পপতিদের কাছ থেকে নিয়মিত টাকা নিতেন হাসিনা
যৌথ বাহিনীকে জলিল

আটককৃত হাই প্রোফাইল রাজনীতিক এবং ব্যবসায়ী নেতারা টাস্কফোর্স ফর ইনভেস্টিগেশন (টিএফআই)-কে তাদের দুর্নীতির বিষয়ে চমকপ্রদ তথ্য দিচ্ছেন।
তাদের স্বীকারোক্তি অনুযায়ী, রাজনৈতিক দলের শীর্ষ নেতা এবং সরকারি মন্ত্রীরা নির্বাচনের সময় দেদারসে মনোনয়ন বাণিজ্য করেন। তারা সরকারি ব্যবসায়িক চুক্তির বিনিময়ে ব্যবসায়ী ও বিদেশি সংস্থাগুলোর কাছ থেকেও নিয়মিত টাকা লেনদেন করেন। এমকি সন্দেহভাজন অপরাধীদের বাঁচানোর বিনিময়ে তাদের কাছ থেকেও চাঁদা নেন নেতারা।
সূত্র জানায়, হাই-টেক ফ্রিগেট ক্রয় কেলেঙ্কারির মামলায় আটক এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টুকে আওয়ামী লীগ (আ.লীগ) সভাপতি শেখ হাসিনার বিরুদ্ধে রাষ্ট্রীয় সাক্ষী করা হতে পারে। মিন্টু জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, এই চুক্তি বন্ধ করার জন্য কোরিয়ান সংস্থা দেউবু হাসিনাকে এক কোটি টাকা ঘুষ দিয়েছে। এই টাকাটা যে অ্যাকাউন্টে জমা দেওয়া হয়েছিল সেটা শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী দলীয় কাজে ব্যয় করা হতো বলে অনুমান করেন মিন্টু।
সূত্র আরও জানায়, আটক আ.লীগের সাধারণ সম্পাদক আবদুল জলিল টিএফআই-কে বলেছেন যে তার দলের প্রধান হাসিনা নিয়মিতভাবে বেশ কয়েকজন শিল্পপতি ও ব্যবসায়ীদের কাছ থেকে টাকা নিতেন। যে কোনো রাজনৈতিক কর্মসূচি বা আন্দোলন চালুর আগে তিনি ওই ব্যবসায়ীদের প্রত্যেকের কাছ থেকে ৫০ লাখ থেকে এক কোটি টাকা পেতেন বলেও জানান জলিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭