ওয়ার্ল্ড ইনসাইড

ভারতীয় বংশোদ্ভূত কমলার সঙ্গে প্রথম সাক্ষাৎ মোদির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2021


Thumbnail

মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমল্যা হ্যারিস শপথ নেয়ার পর প্রথম বারের মতো তার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ​বৈঠকে করোনা পরিস্থিতি থেকে শুরু করে উঠে এসেছে একাধিক বিষয়। এমনকী, দেশের উন্নয়ন নিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গির পাশাপাশি আফগানিস্তানের বর্তমান অবস্থা নিয়েও আলোচনা হয়েছে তাদের মধ্যে।

গতকাল বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে মুখোমুখি হন তারা। কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় ভাইস প্রেসিডেন্ট। তার মা ভারতীয়। 

বিবিসির খবরে জানা যায়, ভারতের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করার জন্য কমলা হ্যারিসকে অভিনন্দন জানান। তিনি তাঁকে ভারত সফরের জন্য আমন্ত্রণ জানান। মোদি বলেন, কমলা হ্যারিসকে স্বাগত জানাতে ভারতের জনগণ অপেক্ষা করছে। গত নভেম্বরে কমলা হ্যারিসের জয়ের খবরে ভারতের তামিলনাড়ু রাজ্যের তিরুভারুর এলাকার থুলাসেনদ্রাপুরাম গ্রামের বাসিন্দারা আতশবাজি উড়িয়ে আনন্দ করেন। ওই গ্রামে কমলা হ্যারিসের মায়ের বাড়ি।

এনডিটিভি জানায়, হোয়াইট হাউসে মোদি ও কমলার মধ্যে যুক্তরাষ্ট্র ও ভারতের কৌশলগত অংশীদারত্ব নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া গণতন্ত্র সমুন্নত রাখা, সন্ত্রাসবাদ ও আফগানিস্তান ইস্যুতে তাদের মধ্যে আলোচনা হয়েছে। এ ছাড়া রয়টার্স জানায়, ভারতের আবার টিকা রপ্তানি শুরুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কমলা। করোনাভাইরাস মহামারিতে সহযোগিতার জন্য কমলা হ্যারিসকে প্রকৃত বন্ধু বলে অভিহিত করেন মোদি।

প্রসঙ্গত, মোদি ওয়াশিংটনে তিন দিনের সফরে রয়েছেন। স্থানীয় সময় শুক্রবার তার সফর শেষ হবে। শুক্রবার মোদি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথমবার সাক্ষাৎ করবেন। একই দিনে মোদি কোয়াড সম্মেলনে অংশ নেবেন। সেখানে বাইডেনসহ অস্ট্রেলিয়া ও জাপানের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭