ওয়ার্ল্ড ইনসাইড

ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র-ভারতসহ ৪ দেশের নেতাদের সাক্ষাৎ শুক্রবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2021


Thumbnail

চীনের শক্তির প্রেক্ষাপট নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের নেতারা শুক্রবার ওয়াশিংটনে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার গত মার্চ মাসে ভার্চুয়ালি দেখা করলেও, এই চার নেতা এই প্রথম একসাথে মুখোমুখি সাক্ষাৎ করতে যাচ্ছেন।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেন, কোভিড-১৯ সংকট, জলবায়ু সংকট মোকাবেলা, উদীয়মান প্রযুক্তি ও সাইবার স্পেসে অংশীদারিত্ব এবং উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নে কোয়াড নেতৃবৃন্দ পরস্পরের সম্পর্ককে আরও গভীর করতে এবং ব্যবহারিক সহযোগিতার দিকে মনোনিবেশ করবেন।

চীন ধারাবাহিকভাবে এই অঞ্চলে সামরিক ঘাঁটি তৈরি করছে এবং সেগুলি ব্যবহার করে, গুরুত্বপূর্ণ সামুদ্রিক লেন নিয়ন্ত্রণ করছে বলে দাবি করে আসছে।

অস্ট্রেলিয়াকে পারমানবিক সাবমেরিন সরবরাহের বিষয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতি ঘোষিত চুক্তির পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন আসন্ন বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ওই চুক্তির ফলে ফ্রান্সের সাথে ডিজেল সাবমেরিন সরবরাহের চুক্তি থেকে অস্ট্রেলিয়া বেরিয়ে আসায় ফ্রান্স ক্ষুব্ধ হয়ে ওঠে এবং এর প্রতিবাদে তারা যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া উভয় দেশ থেকে তার রাষ্ট্রদূতদের ফেরত নেয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭