ওয়ার্ল্ড ইনসাইড

স্প্যানিশ দ্বীপ লা পালমায় আগ্নেয়গিরির থাবায় হুমকিতে জনজীবন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/09/2021


Thumbnail

পর্যটন নির্ভর উত্তর আটলান্টিক মহাসাগরের স্প্যানিশ দ্বীপ লা পালমায় আগ্নেয়গিরির ভয়াবহতায় অস্তিত্ব সংকটে পড়েছে স্থানীয়রা। ক্রমাগত অগ্নুৎপাতের ফলে স্থানীয় বাসিন্দাদের উপার্জন এবং বসবাস নিয়ে গভীর সংকট তৈরি হয়েছে। 

দ্বীপটির স্থানীয় বাসিন্দাদের মূল উপার্জন মৎস্য শিকার। মাছ ধরেই সংসার চালায় এখানকার কয়েকশ` পরিবার। কিন্তু পাশেই সক্রিয় ভয়াবহ আগ্নেয়গিরির কারণে গত কিছুদিন ধরে কোন মাছ ধরা পরছে না তাদের জালে। সাধারণ মানুষ বলছেন, থেকে থেকে ভূমিকম্প এবং লাভার উদগীরণে মাছ পড়ছে না তাদের জালে। বেকার হয়ে পড়েছেন শত শত মানুষ।শুধু মাছ ধরাই নয়, কৃষি কিংবা গবাদি পশুর খামারিদেরও একই দশা। পর্যটননির্ভর দ্বীপটির বাসিন্দারা বলছেন, জরুরি সহায়তা না পেলে না খেয়ে থাকতে হবে। এমনকি এভাবে অগ্নুৎপাত চলতে থাকলে দ্বীপে তাদের অস্তিত্ব নিয়েও দুশ্চিন্তায় তারা।

স্থানীয়রা বলছেন, দ্বীপে তাদের অর্থনীতির ১৫ শতাংশ আসে কলা চাষ থেকে। কিন্তু আগ্নেয়গিরির ছাইয়ে তাও প্রায় ধ্বংস হওয়ার ঝুঁকিতে।

স্থানীয় একজন জেলে জানালেন, গেলো এক সপ্তাহ ধরে কোনো মাছ পাচ্ছেন না তারা। যে কোনো সময় এলাকাটিতে চলাচল বন্ধ করে দেয়া হতে পারে। আর সমুদ্র পর্যন্ত যদি লাভা পৌঁছে যায় তাহলে কতদিন যে মাছ ধরা যাবে না তার কোনো হিসেব নেই। 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭