ওয়ার্ল্ড ইনসাইড

মালয়েশিয়ায় আটক ৯৫ বাংলাদেশিসহ ৩ শতাধিক অবৈধ অভিবাসী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2021


Thumbnail

৯৫ বাংলাদেশিসহ ৩২৬ অবৈধ অভিবাসীকে আটক করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ।

গতকাল বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দিবাগত রাতে দেশটির জালান ইকো ম্যাজেস্টিক ১/২ সি, কাজাং -এ একটি শেয়ার্ড হাউস এলাকায় অভিযান চালিয়ে অবৈধ এসব অভিবাসীদের আটক করে সেদেশের অভিবাসন বিভাগ।

অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি ইন্দেরা খায়রুল দাযাইমি দাউদ বলেন, বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় শুরু হওয়া অভিযানে ৩২৬ জন বিদেশিকে আটক করা হয়। পরে তাদের কাগজপত্র যাচাই করে ২৯৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বলেন, বিদেশিদের অধিকাংশই উৎপাদন খাতে নির্মাণশ্রমিক হিসেবে কাজ করছেন বলে ধারণা করা হচ্ছে। তবে তাদের মধ্যে কেউ কেউ নিজস্ব ব্যবসা করছেন বলে মনে হচ্ছে। তার মতে, আটকদের মধ্যে ৯৪ জন ইন্দোনেশিয়ান পুরুষ ও ২৮ জন নারী রয়েছে। এছাড়া ৯৫ জন বাংলাদেশি, ৬৬ জন মিয়ানমারের, একজন ঘানা এবং ছয়জন ভিয়েতনামি পুরুষ ও সাতজন নারী রয়েছেন।

অভিবাসন বিভাগের মহাপরিচালক আরো বলেন, আশপাশের বাসিন্দারা অভিযোগ করেছেন, এমন জনবসতি রয়েছে যেখানে উপচেপড়া ভিড়, স্বাস্থ্যবিধি ব্যাহত হচ্ছে। আবাসন এবং কর্মচারী সুবিধা আইন বা আইন ৪৪৬ এর ন্যূনতম মান লঙ্ঘন করেছে। `আইন ৪৪৬` মেনে না চলার অপরাধে, নিয়োগকারীদের ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হবে। এর আগে নিয়োগ কর্তারা আইন ভঙ্গের কারণে ৩ লাখ ৫০ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে।

অভিবাসন বিভাগের মহাপরিচালক জানান, আটকরা ধারা ৬ (১) এর অধীনে অপরাধ করেছেন, কারণ তাদের কাছে বৈধ কাগজপত্র নেই। আরো তদন্তের জন্য তাদেরকে সিমোনিয়াহ ইমিগ্রেশন ডিপোতে ১৪ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭