ইনসাইড গ্রাউন্ড

অস্ট্রেলিয়া ক্রিকেট চেয়ারম্যানের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/10/2021


Thumbnail

আর কিছুদিন পরেই টি-২০ বিশ্বকাপ। এর আগেই ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন আর্ল এডিংস। বুধবার বিবৃতি দিয়ে এ খবর জানায় সিএ। বোর্ডের বার্ষিক সাধারণ সভার ২৪ ঘণ্টা আগে এডিংসের পদত্যাগ করার কথা জানানো হয়।  তবে বোর্ডের দেওয়া বিবৃতিতে নির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করা হয়নি। ক্রিকেট অস্ট্রেলিয়াতে ১৩ বছর ডিরেক্টর হিসেবে কাটিয়েছেন এডিংস। ২০১৮ সাল থেকে তিনি ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যানও ছিলেন। পূর্ববর্তী চেয়ারম্যান ডেভিড পিভার ইস্তফা দেওয়ার পরেই তিনি দায়িত্বভার নিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকাতে বল বিকৃতির ঘটনা ঘটার পরপরেই বোর্ডে সাংস্কৃতিক রিভিউ হওয়ার পরেই এই দায়িত্ব নিয়েছিলেন এডিংস। 

ক্রিকেট অস্ট্রেলিয়ার এজিএম অনুষ্ঠিত হওয়ার কয়েক ঘন্টা আগেই চেয়ারম্যান পদ থেকে তিনি পদত্যাগ করেন। উল্লেখ্য বৃহস্পতিবারেই অনুষ্ঠিত হবে এজিএম। তার আগে শেষ বেলাতে এসে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার সমর্থন হারানোর পরেই তিনি এই সিদ্ধান্ত নেন। তার সব থেকে বড় কারণ এই সমর্থন ছাড়া তিনি পুনঃনির্বাচিত হতে পারতেন না। ডিরেক্টর রিচার্ড ফ্রয়েডেনস্টেন অন্তর্বর্তীকালীন চেয়ারম্যানের দায়িত্বভার গ্রহণ করেছেন। তিনিই বৃহস্পতিবারের এজিএমের দায়িত্বভার সামলাবেন।

এদিকে এডিংসের  বিরুদ্ধে নানা সমালোচনা শুরু হয়েছে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়াও শেষ মুহূর্তে তাদের সাপোর্ট তুলে নেয়। এডিংসের সময় কালের সব থেকে বড় সিদ্ধান্ত ছিল, বিভিন্ন রাজ্যের রেভিনিউ তিনি ৫০% কমিয়ে দিয়েছিলেন কোভিডকালে। পরবর্তীতে আলোচনার মধ্যে দিয়ে তা ১২.৫% রাখা হয়। এর পরেও ব্রডকাস্টার চ্যানেল সেভেনের সঙ্গে তার ঝামেলায় জড়িয়ে পড়ায় পর তাঁর পুনঃনির্বাচিত হওয়ার স্বপ্নে সলিল সমাধি ঘটে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭