ইনসাইড পলিটিক্স

সংরক্ষিত আসনে মনোনয়ন পেলেন জিএম কাদেরের স্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/10/2021


Thumbnail

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের শূন্য পদে জাতীয় পার্টির (জাপা) মনোনয়ন পেয়েছেন দলটির চেয়ারম্যান জিএম কাদেরের স্ত্রী শেরিফা কাদের।

আজ বুধবার (১৩ অক্টোবর) দলটির চেয়ারম্যানের প্রেস সচিব খন্দকার দেলোয়ার জালালী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সংবিধানের নিয়মানুযায়ী, দল মনোনীত একক প্রার্থীই প্রতিটি সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ফলে শেরিফা কাদেরের এমপি হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

প্রসঙ্গত, শেরিফা কাদের জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা এবং দলটির সাংস্কৃতিক উইং জাতীয় সাংস্কৃতিক পার্টির আহ্বায়ক। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের লালমনিরহাট-৩ আসনের সংসদ সদস্য। আর তার স্ত্রী শেরিফা কাদের লালমনিরহাট জেলা জাতীয় পার্টির সভাপতি।

উল্লেখ্য, জাতীয় পার্টির নেতা ও সাংসদ অধ্যাপক মাসুদা এম রশিদ চৌধুরী গত ১৩ সেপ্টেম্বর মারা গেলে সংসদে নারীদের জন্য সংরক্ষিত ৪৫ নম্বর আসনটি শূন্য হয়। নিয়ম অনুযায়ী, উপনির্বাচনে জাতীয় পার্টির প্রার্থীই সেখান থেকে নির্বাচিত হবেন।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, এই সংরক্ষিত আসনে উপ-নির্বাচনের জন্য ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে বিকাল ৫টার মধ্যে প্রার্থীর পক্ষে প্রস্তাবক বা সমর্থক রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৮ অক্টোবর বাছাইয়ের পর ২৩ অক্টোবরের মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। জাতীয় সংসদের এ উপনির্বাচনের জন্য ভোটের তারিখ রাখা হয়েছে ২৭ অক্টোবর, যদিও কখনোই তার প্রয়োজন পড়ে না।

সরাসরি ভোটে ৩০০ আসনে নির্বাচনের পর নিবন্ধিত দলগুলোর আসন সংখ্যার অনুপাতে সংরক্ষিত ৫০টি নারী আসন বণ্টন করা হয়। দলের মনোনীত একক প্রার্থীই প্রতিটি সংরক্ষিত আসনে মনোনয়নপত্র জমা দেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭