ওয়ার্ল্ড ইনসাইড

জনসমক্ষে জ্যাক মা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/10/2021


Thumbnail

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জ্যাক মা জনসমক্ষে আবার হাজির হলেন। হংকংয়ে কয়েকজন ব্যবসায়িক অংশীদারের সঙ্গে বৈঠক করেছেন তিনি। একাধিক সূত্রের বরাত দিয়ে খবরটি নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

গেল বছর জ্যাক মার ছয়শ’ বিলিয়ন ডলার মূল্যের কোম্পানি ‘আলিবাবার’ ওপর চীনা নিয়ন্ত্রকদের চাপ বাড়ার পর থেকে খুব একটা দেখা যাচ্ছিল না তাকে। তাই হংকংয়ে জ্যাক মাকে দেখা যাবার খবরটি ফলাও করে প্রকাশ করছে মিডিয়াগুলো।

রয়টার্স অবশ্য সূত্রের নাম প্রকাশ করেনি। তারা এ বিষয়ে আলিবাবার সঙ্গে যোগাযোগ করেও কোনো সাড়া পায়নি।

একটা সময় বেশ সরব ছিলেন জ্যাক মা। তিনি নানা বিষয়ে মত দিতেন খোলাখুলি। গেল অক্টোবরে সাংহাইতে তিনি চীনের রাষ্ট্রীয় আর্থিক নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তাদের সমালোচনা করে বক্তব্য দেন। এরপর হঠাৎ নিরুদ্দেশ হয়ে যান তিনি। তার এই ‘হারিয়ে যাওয়া’ নিয়ে জল্পনা কল্পনা চলতে থাকে। কমে যায় তার অ্যান্ট গ্রুপের শেয়ারের দাম। 

তিন মাস পর হঠাৎ গেল জানুয়ারিতে দেখা দেন মা। সাবেক এই শিক্ষক ভিডিওতে একদল শিক্ষকের সঙ্গে আলোচনায় যোগ দেন। শেয়ারবাজারেও তার কোম্পানি আবার ঘুরে দাঁড়ায়। এরপর মে মাসে চীনের হাংজু শহরে আলিবাবার প্রধান কার্যালয়ে কোম্পানির বাৎসরিক অনুষ্ঠান ‘আলি ডে’তে যোগ দেন তিনি। তবে অক্টোবরের পর এই প্রথম হংকংয়ে দেখা গেল তাকে। দেশের বাইরে নিউইয়র্ক ছাড়াও আলি বাবা হংকংয়ের স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানি।

চীনের ধনীদের প্রতি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘সবার জন্য উন্নয়নে’ সহযোগিতার ডাকে সাড়া দিয়ে গেল সেপ্টেম্বরে ২০২৫ সালের মধ্যে ১০০ বিলিয়ন ইউয়ান (১ লাখ ২৪ হাজার কোটি টাকা) বিনিয়োগের ঘোষণা দেন। এরপরও এ বছর গোড়ার দিকে ব্যবসায় একচেটিয়া নিয়ন্ত্রণমূলক আচরণের জন্য আলি বাবাকে ২.৭৫ বিলিয়ন মার্কিন ডলার (২২ হাজার কোটি টাকা) জরিমানা করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭