ওয়ার্ল্ড ইনসাইড

ইরাক-সিরিয়ার সন্ত্রাসীরা আফগানিস্তানে ঢুকছে, দাবি পুতিনের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/10/2021


Thumbnail

যুদ্ধবিধ্বস্ত ইরাক ও সিরিয়া থেকে সন্ত্রাসীরা আফগানিস্তানে ঢুকছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সরাসরি হামলা চালিয়ে সন্ত্রাসীরা প্রতিবেশী দেশগুলোর পরিস্থিতি অস্থিতিশীল করে তুলতে পারে বলেও এসময় সতর্ক করেন তিনি।

স্থানীয় সময় বুধবার (১৩ অক্টোবর) নিরাপত্তা বিভাগের প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে পুতিনের বরাত দিয়ে এএফপির এক প্রতিবেদনে একথা জানানো হয়।

পুতিন বলেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সহজ নেই। আর এই রাজনৈতিক অস্থিতিশীলতার সুযোগ নিয়ে শরণার্থী হিসেবে সন্ত্রাসীরা সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত প্রতিবেশী দেশগুলোয় ঢুকতে পারে বলে অভিযোগ করেন তিনি।

মধ্য এশিয়ার একাধিক দেশে সামরিক ঘাঁটি থাকা রাশিয়া স্বভাবতই কাবুলে তালেবানের নিয়ন্ত্রণ নিয়ে উদ্বিগ্ন।

এর আগে তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তাবিষয়ক প্রধান সাইমুমিন ইয়াতিমভ পুতিনের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে বলেন, আফগানিস্তান থেকে দেশে মাদক, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালানের প্রচেষ্টার খবর পেয়েছেন তিনি।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে বিশ্বের আফিম ও হেরোইন উৎপাদনকারী দেশের তালিকায় শীর্ষে অবস্থান করছে আফগানিস্তান, যার মুনাফার সিংহ ভাগ পায় তালেবান।

এছাড়া পূর্বে সাবেক সোভিয়েত দেশগুলোয় হামলা চালালেও এবার হামলা না চালানোর দাবীই এখন পর্যন্ত করছে কাবুল দখলে নেয়া উগ্র ইসলামিক এই গোষ্ঠী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭