লিভিং ইনসাইড

যেসব ভুলে পড়ছে চুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2021


Thumbnail

বর্তমানে এক বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে চুল পড়া। এ সমস্যার যেন শেষ নেই। অনেকটা অথৈই জলে পড়ে যাওয়ার মতোই হতাশা আসে চুল পড়া বাড়তে থাকলে। দৈনন্দিন জীবনে কিছু ভুলের কারণেই প্রকট হচ্ছে চুল ঝরে যাওয়ার সমস্যা। প্রায়শই ছেলেরা সে ভুলগুলো করে থাকেন। জানেন সেগুলো কী কী? চলুন জেনে নেওয়া যাক।

গরম পানি ব্যবহার 

অনেকেই গরম পানি দিয়ে চুল ধুয়ে থাকেন। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিয়মিত গরম পানিতে চুল পরিষ্কার করলে চুল ভেঙে যেতে পারে। এতে করে চুল পড়ে যায়। গরম পানি মাথার ত্বকের পোরগুলো খুলে দেয়, যা চুলের গোড়া নরম করে ফেলে। তবে সচরাচর কুসুম গরম পানিতে চুল ধোঁয়া এর স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু গরম পানিতে শ্যাম্পু করাটা অকালে টাক হওয়ার সূচনা। এতে অনেকেরই চুল ঝরে যায়।

প্রতিদিন শ্যাম্পু করা

চুলের যত্নে সবারই জানা আছে শ্যাম্পু ব্যবহারের প্রয়োজনীয়তা। কিন্তু ব্যবহারবিধি অনেকেরই অজানা। অনেকেই মনে করেন, প্রতিদিনের ধূলা-বালির কারণে শুকিয়ে যেতে পারে চুল। তাই তারা প্রতিদিনই শ্যাম্পু করেন। কিন্তু এমনটা করা মোটেও উচিত না। কারণ শ্যাম্পু চুলের ধূলা-ময়লা পরিষ্কার করার পাশাপাশি চুলকে রুক্ষ করে তোলে। এতে চুল পড়ার সমস্যা বাড়ে। তাই প্রতি সপ্তাহে দু’বার করে চুলে শ্যাম্পু করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কন্ডিশনার ব্যবহার না করা

চুলে শ্যাম্পু করার পর তাকে আঁচড়ে এক জায়গায় রাখা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। কারণ বেশ কিছু ছোট চুল উড়তে থাকে। চুল ঘষে মোছার পর জট পড়া শুরু হয়। ফলে দেখতে মোটেই ভালো লাগে না। চুল ছিঁড়ে যাওয়ার প্রবণতাও বাড়ে। এমন চুলের সমাধান হিসেবে কন্ডিশনার ব্যবহার করার পরামর্শ বিশেষজ্ঞদের। কন্ডিশনার চুলকে নরম করে এবং সুরক্ষা দেয়। এটি কিউটিকলকে বন্ধ করে দেয়। এতে চুল তাপ থেকে সুরক্ষা পায়। ছেলেদের জন্যে আজকাল বাজারে অনেক কন্ডিশনার পাওয়া যায়।

চিরুনি ব্যবহারে অসতর্কতা

অনেক ছেলেই আছেন, যারা গোসল শেষে কোনোমতে মাথা মুছেই আয়নার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ানো শুরু করেন। চুল পড়া ঠেকাতে চাইলে এমন বদভ্যাস এড়ানোই উচিত। আপনার চুল যত ছোটই হোক তাতে জট থাকবেই। ভেজা চুলের গোড়া বেশ দুর্বল থাকে। তাই টানাটানি করলে চুল দ্রুত পড়ে যায়। এ বিষয়ে সতর্ক থাকাই বুদ্ধিমানের কাজ। কিছুক্ষণ অপেক্ষা করে চুল শুকিয়ে চিরুনি ব্যবহার করাই হবে বুদ্ধিমানের কাজ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭