কালার ইনসাইড

ইয়ান কার্দোজোকের চরিত্রে অক্ষয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2021


Thumbnail

ভারতীয় সেনাবাহিনীর বিভিন্ন কীর্তিমানকে পর্দায় ফুটিয়ে তোলার ক্রেজ বাড়ছে বলিউডে। এবার সে তালিকায় যোগ হলো অক্ষয় কুমারের সিনেমা গোর্খা। সিনেমায় কিংবদন্তি ভারতীয় সেনা ইয়ান কার্দোজোর ভূমিকায় অভিনয় করবেন অক্ষয়। নিজের টুইটার অ্যাকাউন্টে সিনেমার ফার্স্ট লুক প্রকাশ করেন অভিনেতা।

ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল ইয়ান কার্দোজো। প্রাক্তন এই সেনা কর্মকর্তা ‘কার্তুজ সাহেব’ নামেও পরিচিত। তার দুঃসাহসিক কীর্তি ও কর্মজীবনের ওপর ভিত্তি করেই তৈরি হচ্ছে সিনেমাটি।

কার্দোজোই ভারতের সেনাবাহিনীর প্রথম কর্মকর্তা, যুদ্ধে যার অঙ্গহানি হওয়ার পর ব্রিগেড ও ব্যাটালিয়নের নেতৃত্ব দিয়েছিলেন।

সিনেমার ফার্স্ট লুক প্রকাশ করে অক্ষয় লেখেন, ‘কখনো কখনো এমন অনুপ্রেরণামূলক কাহিনি আসে, যা শুনেই সিনেমা তৈরি করতে ইচ্ছা করে। কিংবদন্তি রণাঙ্গনের বীর মেজর জেনারেল ইয়ান কার্দোজোর বায়োপিক গোর্খা এমনই একটি সিনেমা। এমন একজন মানুষের চরিত্রে অভিনয় করতে পেরে আমি সম্মানিত বোধ করছি।’

সিনেমাটি পরিচালনা করবেন সঞ্জয় চৌহান। গোর্খার দুটি পোস্টারে অভিনেতার হাতে খুকরি (ছোরা) দেখা যাচ্ছে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় সিলেট অঞ্চলে বাংলাদেশের হয়ে যুদ্ধে অংশ নিয়েছেন ভারতীয় এ সেনা কর্মকর্তা। তিনি ব্যাটালিয়ন ৪/৫ গোর্খা রাইফেলসে ছিলেন।

একাত্তরের যুদ্ধে ল্যান্ডমাইনে পা পড়ে গুরুতর জখম হন ইয়ান কার্দোজো। চিকিৎসক না থাকায় নিজের পা নিজেই খুকরি দিয়ে কেটে ফেলেছিলেন তিনি। পরে কার্দোজোর অস্ত্রোপচার করেন এক চিকিৎসক।

তিনিই একমাত্র ভারতীয় সেনা কর্মকর্তা যার এক পা কেটে ফেলার পরও শারীরিক সক্ষমতার প্রমাণ দিয়ে সেনাবাহিনীতে বহাল ছিলেন।

যুদ্ধক্ষেত্রে বীরত্বপূর্ণ ও সাহসী জীবনের গল্প নিয়ে নির্মাণ হচ্ছে গোর্খা। ২০২২ সালে ভারতের স্বাধীনতা দিবসে এটি মুক্তি পাবে বলে ধারণা করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭