ইনসাইড বাংলাদেশ

এবার টার্গেট প্রধানমন্ত্রীর যুক্তরাজ্যের সফর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2021


Thumbnail

প্রধানমন্ত্রী ৩১ অক্টোবর স্কটল্যান্ড, ইংল্যান্ড এবং প্যারিস সফরে যাচ্ছেন। তিনি আগামী ১ থেকে ৩ নভেম্বর পর্যন্ত জলবায়ু শীর্ষ সম্মেলন কপ-২৬ এ যোগদানের জন্য প্রথমে তিনি স্কটল্যান্ডের গ্লাসগোতে যাবেন। পরে তিনি লন্ডন সফর করবেন, সেখানে তিনি যুক্তরাজ্যের সঙ্গে দ্বিপাক্ষীয় বিষয় নিয়ে বৈঠক করবেন। এই বৈঠকের পর প্রধানমন্ত্রী যাবেন প্যারিস। সেখানে তিনি ইউনেস্কো থেকে বঙ্গবন্ধু ক্রিয়েটিভ পুরস্কার প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে থাকবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। লক্ষ্য করা যাচ্ছে যে, প্রধানমন্ত্রী সাম্প্রতিক সময়ে যখন বিদেশে গেলেন সেখানে স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধী অপশক্তি বিশেষ করে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া নানারকম অপপ্রচার এবং মিথ্যাচারের আশ্রয় নিয়েছে। আবার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নানারকম শোডাউন করারও চেষ্টা করেছি। যদিও এ সমস্ত শোডাউন গুলো শেষ পর্যন্ত কার্যকর হয়নি।

তবে বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে যে, তারেক জিয়ার এটাই হলো টার্গেট, প্রধানমন্ত্রীর সফরকে বিতর্কিত করতে এবং এ সফরের ইতিবাচক দিকগুলোকে আড়াল করার জন্য তারেক জিয়া নানা রকম কৌশল অবলম্বন করবে। এবার জাতিসংঘে সাধারণ পরিষদের অধিবেশনে এটি দৃশ্যমান হয়েছে। একদিকে বিএনপি-জামায়াত গোষ্ঠী বিমানবন্দরে মিছিলের নামে বাংলাদেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা করেছে, অন্যদিকে এই সময় তারেক জিয়া নিয়ন্ত্রিত সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইবার সন্ত্রাসীরা একের পর এক অপপ্রচার করেছে। এবার প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য, স্কটল্যান্ড এবং ফ্রান্স সফরে একই রকম ঘটনা করার পাঁয়তারা চলছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

একজন প্রধানমন্ত্রী হলেন দেশের প্রধানমন্ত্রী। তিনি কোন রাজনৈতিক দলের নন। তাই দেশের ভিতরে যতই রাজনৈতিক বিরোধ থাকুক না কেন, প্রধানমন্ত্রী যখন বিদেশ সফরে যান তখন সর্বস্তরের নাগরিকরা তাকে সম্মান জানান, শ্রদ্ধা জানান। কিন্তু তারেক জিয়া লন্ডনে যাওয়ার পর এই রীতির ব্যাত্যয় ঘটছে। এখন তারেক জিয়া এসব সফরগুলোতে নানারকম উস্কানি মূলক কর্মকাণ্ড করছেন। এর আগে প্রধানমন্ত্রীর লন্ডন সফরের সময় তারেক জিয়া একই রকম অপকর্ম করেছিলেন। আর এবারও প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে নানা রকম পরিকল্পনা আটা হচ্ছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। বিশেষ করে প্রধানমন্ত্রীর তিনদিনের লন্ডন সফরে বিএনপিকে দিয়ে নানারকম কর্মসূচি গ্রহণ করানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই সময় তারেক জিয়ার গৃহপালিত সাইবার সন্ত্রাসীদেরকে নানা রকম অনুষ্ঠান করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে।

অবশ্য সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, প্রধানমন্ত্রী এখন বিশ্বনেতায় পরিণত হয়েছেন। জলবায়ু পরিবর্তন নিয়ে গ্লাসগোতে যে সম্মেলন অনুষ্ঠিত হবে সেখানে অন্যতম মুখ্য আলোচক হবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারা বিশ্বে তিনি সমাদৃত। একজন সন্ত্রাসী, পলাতক আসামী এবং কিছু যুদ্ধাপরাধের সন্তানরা কি বলল না বলল তাতে জাতির এবং বিশ্বের কিছু আসে যায় না। এই ঘটনাগুলোকে সরকার গুরুত্ব দিতে চায় না। কিন্তু বিভিন্ন সূত্রগুলো বলছে যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সমস্ত বিষয় নিয়ে অপপ্রচার জনমনে বিভ্রান্তি তৈরি করছে। আর এ কারণেই প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে যে নীল নকশার পরিকল্পনা করা হয়েছে সে বিষয়ে এখন থেকেই সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকা প্রয়োজন বলে পর্যবেক্ষকরা মনে করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭