ইনসাইড পলিটিক্স

৫ ইস্যুতে উত্তপ্ত হচ্ছে রাজনীতির মাঠ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2021


Thumbnail

গত একমাস ধরে রাজনীতিতে কথার যুদ্ধ চলছে। কিন্তু কথার যুদ্ধে শেষ করে এখন রাজনীতি মাঠে গড়াচ্ছে বলেই বিশ্লেষকেরা মনে করছেন। বিভিন্ন ইস্যুতে কথায় উত্তপ্ত রাজনীতি এখন রাজপথে নামার অপেক্ষায় রয়েছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পাঁচটি ইস্যু নিয়ে রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠতে পারে এ চলতি মাসেই। যে ইস্যুগুলো নিয়ে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হবে বলে ধারণা করা হচ্ছে তার মধ্যে রয়েছে-

১. কুমিল্লা ইস্যু: ইতিমধ্যে কুমিল্লার ইস্যু নিয়ে আইন প্রয়োগকারী সংস্থা তদন্ত করছে এবং এই তদন্তে এর পেছনে যে রাজনৈতিক উদ্দেশ্য আছে সেটা বেরিয়ে আসছে। ফলে যারা এর সঙ্গে জড়িত বিশেষ করে বিএনপি-জামায়াতের যে চক্র এই অপকর্ম করে সারা দেশে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে তাদেরকে আইনের আওতায় আনা হবে। তাদের আইনের আওতায় আনলে এর প্রতিবাদে বিএনপি-জামায়াত রাজপথে আন্দোলন বা অশান্তি সৃষ্টি করার একটা চেষ্টা করতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

২. দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: সাম্প্রতিক সময়ে জনজীবনের সবচেয়ে অস্বস্তি এবং বিরক্তির নাম হলো দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি মানুষকে এক অসহনীয় অবস্থায় নিয়ে গেছে এবং এই পরিস্থিতি থেকে যদি উত্তরণ না ঘটাতে পারে তাহলে দ্রব্যমূল্য ইস্যুতে রাজনৈতিক দলগুলো মাঠে নামবে এমন আভাস পাওয়া যাচ্ছে। বিশেষ করে বাম রাজনৈতিক দলগুলো দ্রব্যমূল্য ইস্যু নিয়ে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বলেও বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।

৩. নির্বাচন কমিশন: সরকার নতুন সার্চ কমিটির ঘোষণা দিতে পারে চলতি সপ্তাহেই। এই সার্চ কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠিত হবে। সার্চ কমিটি এবং নির্বাচন কমিশন গঠন, এই নিয়ে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হতে পারে। বিশেষ করে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে যে, তারা এ সার্চ কমিটি মানে না। সুশীল সমাজও এই সার্চ কমিটির বদলে আইন করে নির্বাচন কমিশন করার কথা বলছে। নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে বিএনপি রাজপথে কর্মসূচি দিতে পারে বলে অনেকে ধারণা করছেন।

৪. ই-কমার্স: ই-কমার্স প্রতারিত মানুষের সংখ্যা কয়েক লাখ। তারা বিক্ষিপ্তভাবে এখন মিছিল মিটিং করছেন, কোথাও কোথাও মানববন্ধন করছেন। সাম্প্রতিক সময়ে বিরোধী রাজনৈতিক দলগুলো ই-কমার্সের দ্বারা প্রতারিতদেরকে এক করার চেষ্টা করছে এবং তাদেরকে নিয়ে একটি রাজনৈতিক আন্দোলন গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ করে ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকার মত প্রতিষ্ঠানগুলো যে হাজার হাজার মানুষকে প্রতারিত করেছে তাদেরকে ঐক্যবদ্ধ করলে একটা রাজপথে বড় ধরনের আন্দোলন গড়ে তোলা সম্ভব বলে বিরোধী রাজনৈতিক দলগুলো মনে করছে। আর এ ক্ষেত্রেও বাম রাজনৈতিক দলগুলো প্রধান ভূমিকা পালন করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

৫. বেগম খালেদা জিয়ার মুক্তি: বেগম খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে একদিক দিয়ে যেমন বিএনপি সরকার সঙ্গে দেনদরবার এবং তদবির করছে, অন্যদিকে তারা বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের উপর চাপ প্রয়োগের পরিকল্পনাও নিয়েছে। আর এ জন্য বিএনপি কিছু কিছু আন্দোলন করবে।

তবে একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, বিভিন্ন ইস্যুভিত্তিক আন্দোলনের মূল লক্ষ্য সরকারের বিরুদ্ধে ধাপে ধাপে একটি বড় ধরনের আন্দোলন তৈরি করা। সেক্ষেত্রে বিএনপি এবং অন্যান্য বিরোধী দলগুলো চাইছে প্রথমে জনগণের সাথে সম্পৃক্ত ইস্যুগুলোকে সামনে আনতে। আর এ কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, ই-কমার্সের মত ইস্যুগুলো নিয়ে তারা প্রথমে কর্মসূচি শুরু করবে যে কর্মসূচিগুলোতে মানুষকে সম্পৃক্ত করার পর আস্তে আস্তে তারা অন্যান্য ইস্যুগুলো নিয়েও আন্দোলন করবে। তবে গত ১২ বছরের বিএনপি বহুবার আন্দোলনের চেষ্টা করেছে, সফল হয়নি। এবারও আন্দোলনের চেষ্টায় বিরোধী দল কতটুকু সফল হবে সেটি দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭