ইনসাইড গ্রাউন্ড

আজ থেকে শুরু টি-২০ বিশ্বকাপ ধামাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2021


Thumbnail

অবশেষে অপেক্ষার প্রহর শেষ হলো। আজ থেকে পর্দা উঠতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের। বিশ্বকাপের রঙয়ে রঙ্গিন মাসকাটের আল আমেরাত স্টেডিয়াম। চারিদিকে সাজ সাজ রব। আইসিসি আর আয়োজক বিসিসিআইয়ের কর্মীদের ব্যস্ততা। বিশ্বকাপ শুরু হবে রাত পোহালেই। তাই সব দিকেই শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। মরুর বুকে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। আজ বাছাইপর্বের ম্যাচ দিয়ে ওমানে শুরু হচ্ছে ক্রিকেটের মারকাটারি এই সংস্করণের সপ্তম আসর। আইসিসির ইতিহাসে এবারই প্রথম কোনো বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে, যার আয়োজক কোনো টেস্ট খেলুড়ে দেশ নয়।

ওমানের রাজধানী মাসকাট শহর থেকে ১৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে প্রথম পর্বের ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে। রোববার ‘বি’ গ্রুপের দুটি ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টির বৈশ্বিক এই আসরের মহাযজ্ঞ। টি-টোয়েন্টির এবারের আসরে ১৬টি দল অংশ নিলেও বাছাইপর্বে খেলবে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা আট দল। দুই গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল পাবে মূল পর্বে খেলার টিকিট। এছাড়া র‌্যাংকিংয়ের শীর্ষ আট দল সরাসরি খেলবে সুপার টুয়েলভ পর্বে। বাংলাদেশ সময় আজ বিকেল ৪টায় এবারের আসরের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ওমানের বিপক্ষে মাঠে নামছে পাপুয়া নিউগিনি। এছাড়া একইদিন রাত ৮টায় স্কটল্যান্ডের মুখোমুখি হবে লাল-সবুজ জার্সিধারীরা।

আরও পড়ুন: বাংলা ইনসাইডার আয়োজিত বিশেষ ম্যাগাজিন

আগামী ২২ অক্টোবর বাছাইপর্ব শেষে ২৩ অক্টোবর শুরু হবে সুপার টুয়েলভের জমজমাট লড়াই। ১২ দলের এই পর্বেও রয়েছে দুটি গ্রুপ। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে। ১৪ নভেম্বর দুবাইয়ে ফাইনাল।  ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) সূত্রে জানা গিয়েছিল, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহার হবে ডিআরএস প্রযুক্তি। প্রতিটি দল চাইলে ইনিংসে দুইটি করে রিভিউ নিতে পারবে। ম্যাচে নিরপেক্ষ ও সঠিক সিদ্ধান্ত পাওয়ার লক্ষ্যেই এ নিয়ম করা হয়েছে।

এছাড়াও বিশ্বকাপে আরও একটি পরিবর্তন আনা হচ্ছে। তাহলো বৃষ্টি বাধায় কিংবা অন্যান্য কারণে খেলা দেরি হলে, ন্যূনতম ওভারের সংখ্যাও বাড়ানো হবে। এতদিন পাঁচ ওভার খেলা হলেই কোনো ম্যাচের ফল আসতো। এই নিয়ম থাকবে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচেও। কিন্তু সেমিফাইনাল ও ফাইনালে বদলে যাবে সেটিও। অন্তত ১০ ওভার খেলা না হলে পরিত্যক্ত ঘোষণা করা হবে ম্যাচটি।

আধুনিক স্টেডিয়ামগুলোর সঙ্গে তুলনা করলে কিছুটা পিছিয়ে থাকবে মাসকাটের আল আমেরাত স্টেডিয়াম। তবে দৃষ্টিনন্দন এই স্টেডিয়াম মুগ্ধ করবে যে কাউকে। চার দিকে পাহাড় বেষ্টিত এই স্টেডিয়াম প্রথম দফায় দেখলে অনেকের মনে হতে পারে এটি যেন নিউজিল্যান্ডের কোনো মাঠ। বিশ্বকাপের আগেও আল আমেরাতে হরহামেশাই হয়েছে আন্তর্জাতিক ম্যাচ। ওমান জাতীয় দলের হোম ভেন্যু যে এটাই।তবে বিশ্বকাপ সামনে রেখে কিছুটা পরিবর্তন এসেছে মাঠে। বিশ্বকাপের প্রথম রাউন্ডের ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে এই ভেন্যুতে। দর্শক ধারণ ক্ষমতা চার হাজার। যার অধিকাংশই শুধু বিশ্বকাপের জন্য অস্থায়ীভাবে গড়ে তোলা হয়েছে।

২০০৮ এর জুলাইয়ে ওমানের রাজধানী মাসকাট শহরের কেন্দ্র থেকে ১৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম তৈরির ঘোষণা দেয় ওমান ক্রিকেট। প্রাথমিক অবস্থায় এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৫ দশমিক দুই মিলিয়ন ইউএস ডলার। চার বছর পর শেষ হয় স্টেডিয়ামের নির্মাণ কাজ। ২০১২ সালের অক্টোবরে গ্রাউন্ডের উদ্বোধন করেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের তৎকালীন প্রধান নির্বাহী বাংলাদেশের প্রথিতযশা ক্রীড়া সংগঠক সৈয়দ আশরাফুল হক। দুই মাস পর আল আমেরাতের ২২ গজে গড়ায় প্রথম ম্যাচ। ২০১৫ সালে মাঠটিতে বসানো হয় ফ্লাডলাইট।

আরও পড়ুন: বাংলা ইনসাইডার আয়োজিত বিশেষ ম্যাগাজিন



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭