ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের ভেন্যু: কোথায় কোন খেলা হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2021


Thumbnail

এবছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আরব আমিরাত ও ওমানে। তবে আয়োজক হিসেবে থাকবে ভারত। আজ থেকে শুরু হবে টুর্নামেন্ট। শেষ হবে ১৪ নভেম্বর। এবারের আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপে ১৬ টি দল অংশগ্রহণ করবে। টুর্নামেন্টে মোট ম্যাচ হবে ৪৫টি, এবং খেলা হবে প্রাথমিকভাবে ২ পর্বে। প্রথম পর্বে আটটি দল যথাক্রমে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান ও পাপুয়া নিউ গিনি মোট বারোটি ম্যাচ খেলবে। এখানে থেকে চারটি দল সুপার ১২ পর্বে উত্তীর্ণ হবে। সুপার ১২ পর্ব শুরু হবে ২৪ অক্টোবর এবং প্রথম পর্বের চারটি দল ও দ্বিতীয় পর্বে সরাসরি উত্তীর্ণ হওয়া আটটি দলের মধ্যে মোট ৩০টি ম্যাচ অনুষ্ঠিত হবে এ পর্বে। এ দলগুলোকে ছয়টি দলের দুই গ্রুপে ভাগ করা হবে। সুপার ১২ পর্বের পরে আসবে তিন ম্যাচের নকআউট পর্ব, দুটি সেমিফাইনাল ও ফাইনাল।

ওমান ক্রিকেট একাডেমি:

এই মাঠে আজ ১৭ অক্টোবর টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে অবতীর্ণ হবে বাংলাদেশ দল। অচেনা এই মাঠের সঙ্গে আছে বাংলাদেশের এক স্মৃতি। ২০১২ সালে বাংলাদেশের খ্যাতনামা ক্রীড়া সংগঠক সৈয়দ আশরাফুল হক যখন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সিইও তখন এসিসির আর্থিক সহায়তায় মাস্কটে স্টেডিয়াম নির্মাণ এবং একাডেমী স্থাপনের কাজ শুরু হয়।

প্রকৃতিরাজ্যে গড়ে ওঠা এমন এক ভেন্যুতে এখন টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের অনুশীলন হবে। অচেনা এই ভেন্যুতেই বাংলাদেশ খেলবে ‘বিব’ গ্রুপে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি এবং ওমানের বিপক্ষে। প্রকৃতিরাজ্যে গড়ে ওঠা এমন এক ভেন্যুতে মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১টা ৩০ মিনিট থেকে ৫টা-এই সাড়ে তিন ঘণ্টা অনুশীলন করেছে। সোমবার কোয়ারেন্টিনে থেকে মঙ্গলবার সেখানকার সেন্টার উইকেটে করেছে ব্যাটিং-বোলিং অনুশীলন।

আরও পড়ুন: বাংলা ইনসাইডার আয়োজিত বিশেষ ম্যাগাজিন

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম:

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম আরও পরিচিত যে নামে দুবাই স্পোর্টস সিটি ক্রিকেট স্টেডিয়াম হল একটি একটি নতুনভাবে সজ্জিত বিভিন্ন খেলার উদ্দেশ্য ব্যবহৃত দুবাই সংযুক্ত আরব আমিরাতের একটি খেলার মাঠ। এটিকে প্রধানত ব্যবহার করা হয় ক্রিকেট খেলার জন্য এবং এটি হল দেশটির তিনটি স্টেডিয়ামের মধ্যে একটি; আর অন্য দুটি স্টেডিয়াম হল শারজাহ ক্রিকেট এ্যাসোসিয়েশন স্টেডিয়াম এবং অন্যটি হল আবুধাবি শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়াম। মাঠটির দর্শক ধারণক্ষমতা হল ২৫,০০০। কিন্তু ৩০,০০০ দর্শক ধারণযোগ্য। এটি হল দুবাইয়ের দুবাই স্পোর্টস সিটি এর একটি অংশ। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের প্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল অস্ট্রেলিয়া এবং পাকিস্তান এর মধ্যে ২২শে এপ্রিল ২০০৯ সালে। দুবাই স্পোর্টস সিটি স্টেডিয়ামটি হল বিশেষ পদ্ধতির আলোকসজ্জা ব্যবস্থা যার নাম হল "রিং অব ফায়ার"। বিশ্বের অন্যান্য স্টেডিয়াম এর চেয়ে এই স্টেডিয়ামটি লাইট সীমা বিস্তৃত ছাদকে ঘিরে যাতে মাঠকে ঘিরে ছায়াকে লুকাতে সাহায্য করে।

শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়াম:

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির বুকে অবস্থান শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামের। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের রেকর্ড শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামেরই। এই ফরম্যাটের ৪৮টি ম্যাচ এখন পর্যন্ত আবুধাবির এই স্টেডিয়ামে হয়েছে।

প্রায় ২ কোটি ৩০ লাখ ডলার খরচে এই স্টেডিয়াম নির্মাণ করা হয়। পরে ২০০৪ সালে স্কটল্যান্ড এবং কেনিয়ার মধ্যকার প্রথম-শ্রেণির ক্রিকেট ম্যাচ আয়োজনের মধ্যে দিয়ে পথচলা শুরু হয় আবু জায়েদ স্টেডিয়ামের।

ভেন্যুটিতে প্রথম কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজিত হয় আরো বছর দুয়েক পর। দুই চিরশত্রু ভারত-পাকিস্তানের মধ্যকার ওয়ানডে দিয়ে।

শারজাহ ক্রিকেট স্টেডিয়াম:

শারজাহ ক্রিকেট স্টেডিয়াম সংযুক্ত আরব আমিরাতের শারজাহ একটি মাঠ। এটি মূলত ১৯৮০ সালের প্রথম দিকে নির্মিত হয়েছিল এবং অনেক বছর ধরে আরও উন্নত করা হয়।[১] ২০১০ সালে স্থানীয় ক্রিকেট পৃষ্ঠপোষক আব্দুল রহমান বুখাতির আদেশে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে একদিনের আন্তর্জাতিক এবং প্রথম শ্রেণীর ম্যাচ জন্য আফগানিস্তান ক্রিকেট দলের জন্য স্থানীয় মাঠে পরিণত হয়। ১৯৮৪ এবং ২০১৭ সালের মধ্যে শারজার মাটিতে মোট ২৩১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয় । সবচেয়ে বেশি একদিনের আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এ মাঠে।

আইসিস একাডেমী এবং দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামের সঙ্গে ২০১৯ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হয়েছিল আবুধাবির এই স্টেডিয়ামে। ২০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন শেখ আবু জায়েদ স্টেডিয়াম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭