ইনসাইড গ্রাউন্ড

পর্দা উঠছে বিশ্বকাপের, রাতেই মাঠে নামছে বাংলাদেশ দল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2021


Thumbnail

অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আজ থেকে পর্দা উঠতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। ক্রিকেট বিশ্বের সকল ক্রিকেট প্রেমীরা আজ থেকে মুগ্ধ হয়ে থাকবে ক্রিকেটে। বাংলাদেশ সহ ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের মতো শীর্ষ ক্রিকেট খেলুড়ে দেশগুলো অংশ নিচ্ছে। 

এবারের আসরটি অন্য যে কোন বারের চেয়ে ব্যতিক্রম। কারণ, করোনা মহামারী পর এই প্রথম আন্তর্জাতিক কোনো বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করছে আইসিসি। ইতিমধ্যেই প্রাথমিক পর্বের ম্যাচগুলোর জন্য ওমানে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। টুর্নামেন্টকে সামনে রেখে স্টেডিয়ামে আনা হয়েছে ব্যাপক পরিবর্তন। 

ক্রিকেটে ওমান খুব বড় দল নয়। কিংবা ওমানে ক্রিকেট খুব জনপ্রিয়ও নয়। আর সেজন্য স্টেডিয়াম পাড়া ব্যতীত দেশটির অন্য কোথাও বিশ্বকাপের আমেজও তেমন চোখে পড়েনি। তবে, আয়োজক হিসেবে বেশ পরিপাটি, দক্ষতার প্রমাণ দিচ্ছে ওমান। 

বিশ্বকাপের প্রথম দিনেই মাঠে নামছে বাংলাদেশ দল।  বাংলাদেশ সময় রাত ৮ টায় ওমানের মাসকাটের আল আমেরাত স্টেডিয়ামে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ ও স্কটল্যান্ড।  প্রাথমিক পর্বের ম্যাচ হলেও এই ম্যাচটি বাংলাদেশ দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, যে কোন দেশই চাইবে  জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে। আর বিশ্বকাপের মতো বড় মঞ্চে তো জয় দিয়ে শুরু করার চেয়ে উত্তম কিছুই হতে পারে না। 

ইতিমধ্যেই গুঞ্জন রয়েছে, একাদশে খেলানো হতে পারে বাড়তি এক পেসার। তাছাড়া প্রস্তুতি ম্যাচে পারফরম্যান্স করার সুবাধে একাদশে দেখা যেতে পারে সৌম্য সরকারকেও। তবে তিনি একাদশে খেললে ব্যাটিং পজিশন কত হবে সেটি এখনও নিশ্চিত নয়। বাংলাদেশ দলের জন্য সুখবর এই যে, বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে পাচ্ছে। 

নিজেদের  প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। ইতিমধ্যে স্কটল্যান্ডের কোচ জানিয়েছেন, তারা বাংলাদেশকে ওমান-পাপুয়া নিউগিনির মতোই দেখেন। তবে, টাইগার অধিনায়ক রিয়াদ বাইরের কথায় কান দিতে চান না। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে রিয়াদ সাফ জানিয়ে দিয়েছেন তার দল মাঠে খেলেই প্রমাণ দিবে। 

শক্তির বিচারে বাংলাদেশ এগিয়ে থাকলেও খুব বেশি পিছিয়ে নেই স্কটল্যান্ড। আর ফরম্যাট যখন টি-টোয়েন্টি তখন দলগুলোর পার্থক্য এমনিই আরও কমে আসে। স্কটল্যান্ডের ১২ ক্রিকেটার রয়েছে যারা কাউন্টির বিভিন্ন দল ও স্তরে খেলে থাকে। টি-টোয়েন্টির মতো ফরম্যাটে তাদের কেউ জ্বলে উঠলে তা বাংলাদেশের জন্য হবে বিপদের কারণ। 

বাংলাদেশ-স্কটল্যান্ড বিশ্বকাপের প্রথম দিন ই মাঠে নামলেও প্রথম ম্যাচে মাঠে নামছে স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি। বাংলাদেশ সময় বিকেল ৪টায় বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল। স্বাগতিক হিসেবে এই ম্যাচে এগিয়ে থাকবে ওমান। 

স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশঃ সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান, মাহদী হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭