ইনসাইড টক

‘প্রতি বছরই এই সময়ে দাম বাড়ে, যত রিপোর্ট করবেন তত আতঙ্কিত হবেন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2021


Thumbnail

অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রসঙ্গে নাজনীন আহমেদ বলেন, আসলে সাধারণত এইভাবে তো দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে কথা বলা যায় না। এখানে অনেক রকম প্রোডাক্ট আছে। একেকটার বিষয় একেক রকম। ওভারঅল বলাটা মুশকিল। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ভাল জিনিস, এটা তো আর আমি বলবো না। দ্রব্যমূল্যের দাম বাড়লে তার চাপ পড়ে আমাদের সাধারণ মানুষের উপর। কিন্তু এখানে একেকটা জিনিসের একেক কারণে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পায়। একই কারণে সব দ্রব্যমূল্যের বৃদ্ধি ব্যাপারটা তো এমন না।

দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জনজীবনে এর প্রভাব সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ড. নাজনীন আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

পেঁয়াজের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে ড. নাজনীন আহমেদ বলেছেন, পেঁয়াজ নিয়ে এত আশ্চর্য হওয়ার তো কিছু নাই। প্রতি বছর আগস্ট-সেপ্টেম্বরের পরে পেঁয়াজের মূল্য বাড়বেই। তখন আমাদের দেশের পেঁয়াজ থাকে না। পেঁয়াজের মূল্য নিয়ে যত রিপোর্ট করবেন আর আতঙ্কিত হবেন, দাম ততো বাড়বে। কারণ এই সময়ে দেশে পেঁয়াজ থাকে না। সুতরাং প্রতি বছরই এই সময়ে দাম বাড়ে।  প্রতি বছরই পেঁয়াজের দাম বেড়েছে, এটা তো বলার কিছু নাই। পেঁয়াজ এখন নাই। দেশি পেঁয়াজ যতদিন না ওঠে, ততদিন দাম বেশি থাকবে। ইন্ডিয়া ব্যান করে নাই, কিছু করে নাই। এই সমস্ত দাম প্রতিবছরই বেশি থাকবে। আগস্টের পরেও আমাদের দেশি পেঁয়াজ থাকে না। আগস্টের পরে আমাদের এমনিতেই দাম বাড়ে। তো এটা নিয়ে প্রতিবছর আলাদা করে বলার কিছু নাই। কিছুদিন পরে এমনিতেই দাম কমে যাবে। আর যখন দাম বাড়ে তখন সরকারের ওপেন মার্কেট সেলস বাড়াতে হবে। সেটাই হচ্ছে কথা।

তিনি আরও বলেন, আপনি যদি আপনার নিউজ আর্কাইভে দেখেন তাহলে দেখবেন, গত বছরও আপনি এই রিপোর্টই করেছিলেন অক্টোবর মাসে, পেঁয়াজের দাম বেড়েছে। তো এটা কমে যাবে। কিছুদিন পরেই আমাদের শীতকালীন পেঁয়াজ আছে, সেটা বাজারে ওঠবে। আর জানুয়ারি-ফেব্রুয়ারিতে দাম আরো কমবে। একদম নরমাল হয়ে যাবে। তখন কৃষক দামও পাবে না। পেঁয়াজের দাম নিয়ে মূল কথা হচ্ছে, আতঙ্কিত হওয়ার কিছু নেই, যেহেতু ইন্ডিয়া ব্যান করে নাই। এই উর্ধ্বগতিটা রেগুলার ঊর্ধ্বগতি। এ সময় দেশীয় পেঁয়াজ থাকে না। সেজন্য একটি রেগুলার ঊর্ধ্বগতি, গরীব মানুষদের যাতে সমস্যা না হয়, তার জন্য আমরা বড়লোকদের নরমাল কেনাকাটা করতে হবে। আপনাদের একটু রিপোর্ট কম করতে হবে, যাতে মানুষ আতঙ্কিত না হয়। আর ওপেন মার্কেট সেলস দিতে হবে। 

সবজির ঊর্ধ্বগতির প্রসঙ্গে তিনি বলেন, সবজির দাম প্রতি বছরেই কিছু না কিছুর বাড়ে। লাস্ট সিজনে বন্যা ছিল। ঐ সময় কিছু ক্ষতি হয়েছে বিভিন্ন জায়গায়। অন্যথায়, আমি এখন যেটা বলছি যে, যে কোনো জিনিসের দাম পাঁচ টাকা বাড়লেও সেটা বেশি। কিন্তু এই সময় ধরেন আমাদের তো বন্যার কারণে সাপ্লাই চেইনে একটু পরিবর্তন হয়েছে। ফলে দামে কিছুটা প্রভাব আছে সেটা তো মানতেই হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭